২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনের পরীক্ষাগার থেকে নয়, প্রাণীদের থেকেই ছড়িয়েছে করোনা : ডব্লিউএইচও

চীনের পরীক্ষাগার থেকে নয়, প্রাণীদের থেকেই ছড়িয়েছে করোনা : ডব্লিউএইচও -

গত বছর বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরে আঙুল উঠেছিল চীনের দিকে। অনেক দেশ অভিযোগ করেছিল, চীনের একটি পরীক্ষাগার থেকে কোনোভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। কিন্তু ওই অভিযোগ সত্যি নয় বলেই জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বরং এই ভাইরাস বাদুরের শরীর থেকে প্রাণীদের মাধ্যমে মানুষের শরীরে ছড়িয়েছে বলেই জানিয়েছে ডব্লিউএইচও।

সংবাদ সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, তাদের হাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রাথমিক রিপোর্ট এসেছে। সম্প্রতি চীনে গিয়ে একটি গবেষণা চালিয়েছে সংস্থাটি। এই গবেষণায় চীনা সরকারও যুক্ত ছিল। ওই গবেষণার রিপোর্ট অবশ্য এখনো প্রকাশিত হয়নি। কিন্তু প্রাথমিক যে রিপোর্ট হাতে এসেছে তাতে বলা হয়েছে, চীনের ল্যাবরেটরি থেকে কোনোভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া যায়নি। তার বদলে দেখে মনে হচ্ছে বাদুরের শরীর থেকে প্রাণীদের মাধ্যমেই মানুষের শরীরে ছড়িয়েছে এই ভাইরাস।

জানা গেছে, এই গবেষণায় অনেক প্রশ্নের জবাবই দেয়া হয়নি। আরো একবার গবেষণা করার প্রস্তাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, কিছু দিনের মধ্যেই এই রিপোর্ট প্রকাশ করা হবে। তবে কবে হবে সেই বিষয়ে কিছু জানাননি ওই কর্মকর্তা। দ্য অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তার কাছেই এই রিপোর্টের খসড়া তারা পেয়েছে। তবে চূড়ান্ত রিপোর্টে কোনো বদল হতে পারে কি না, সে বিষয়ে কিছু জানাননি ওই কর্মকর্তা।

এর আগেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম জানিয়েছিলেন, চীনের পরীক্ষাগার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার কোনো প্রমাণ নেই।
সূত্র : আনন্দ বাজার


আরো সংবাদ



premium cement