১২ মে ২০২১
`

ন্যায়সঙ্গত ভ্যাকসিন সুবিধার ব্যাপারে জাতিসঙ্ঘে ১৮০টি দেশের প্রতিশ্রুতি

-

জাতিসঙ্ঘের ১৯৩ সদস্যের মধ্যে ১৮০টি দেশ কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে ন্যায়সঙ্গত সুবিধা নিশ্চিত করার ব্যাপারে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। শুক্রবার জাতিসঙ্ঘ একথা জানিয়েছে। খবর এএফপি’র।

লেবাননের উদ্যোগে দেয়া রাজনৈতিক ঘোষণাপত্রে বলা হয়, ‘আমরা গভীরভাবে উদ্বিগ্ন যে আন্তর্জাতিক বিভিন্ন চুক্তি, পদক্ষেপ এবং সাধারণ ঘোষণা সত্ত্বেও বর্তমানে বিশ্বব্যাপী বিভিন্ন দেশের মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিনের অসম বিতরণ লক্ষ্য করা যাচ্ছে।’

বিশ্বের অনেক দেশ এখনো ভ্যাকসিনের সুবিধা পাওয়া থেকে বঞ্চিত রয়ে গেছে উল্লেখ করে ঘোষণাপত্রে স্বাক্ষর করা দেশগুলো আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে ভ্যাকসিনের উৎপাদন ও বিতরণ বৃদ্ধি করতে বৈশ্বিক সংহতি এবং বহুপাক্ষিক সহযোগিতার প্রয়োজনীয়তার ব্যাপারে গুরুত্বারোপ করে।

ওই ঘোষণায় আরো বলা হয়, ‘সবার জন্য ন্যায়সঙ্গত ভ্যাকসিন সুবিধা নিশ্চিত করার জন্য’ গরিব দেশগুলোকে টিকা দিতে সহায়তার ক্ষেত্রে জাতিসঙ্ঘ সমর্থিত কোভ্যাক্স পদক্ষেপ হচ্ছে ‘যথাযথ একটি পদ্ধতি।’

এতে স্বাক্ষর করা দেশগুলো স্বল্প ও মধ্য-আয়ের দেশসহ চাহিদা থাকা অন্যান্য দেশের মধ্যে ন্যায্যতার ভিত্তিতে ভ্যাকসিন শেয়ার করার জন্য আবারো জোর দাবি জানিয়েছে।



আরো সংবাদ


চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (১০২৬৪)হামাসের কমান্ডার নিহত (৯৭৬৫)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭৩০৫)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৭৮২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮৬৩)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬৯)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৪৫৬)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪২৪৬)মিতু হত্যা : স্বামী সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার (৩৯৭৩)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১৪)