১৪ এপ্রিল ২০২১
`

১০ দেশের হাতে ৭৫ ভাগ টিকা, উদ্বেগ জাতিসঙ্ঘ প্রধানের

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস - ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী করোনাভাইরাসের ভ্যাকসিনের বিতরণে ‘চরম বৈষম্য ও অন্যায়’ করা হচ্ছে বলে সমালোচনা করেছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, মাত্র ১০টি দেশ বিশ্বের ৭৫ ভাগ টিকা নিজেদের দখলে রেখেছে।

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বুধবার অনুষ্ঠিত এক উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তব্যে গুতেরেস জানান, বিশ্বের ১৩০টি দেশ এখনো এক ডোজও টিকা পায়নি।

তিনি বলেন, ‘সংকটপূর্ণ এই মুহূর্তে বিশ্ব সম্প্রদায়ের কাছে টিকার সমতা বৃহত্তম নৈতিক পরীক্ষা।’

করোনাভাইরাস প্রতিরোধে টিকার ন্যায্য বণ্টনের লক্ষ্যে জাতিসঙ্ঘ মহাসচিব ক্ষমতাশালীদের জরুরিভিত্তিতে বৈশ্বিক টিকা দান পরিকল্পনায় একসাথে কাজ করার আহ্বান জানান, যাতে প্রতিটি দেশের সকল মানুষকে টিকার আওতায় নিয়ে আসা যায়।

একইসাথে জাতিসঙ্ঘের মহাসচিব জি-২০ জোটের বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিধর দেশগুলোর প্রতি একটি জরুরি টাস্কফোর্স গঠনের আহ্বান জানান। এই টাস্কফোর্স ফার্মাসিউটিক্যালস কোম্পানি, গুরুতপূর্ণ শিল্প ও প্রতিষ্ঠানগুলোকে একত্রিত করবে।

এর আগে শুক্রবার গুতরেস শীর্ষ শিল্পায়িত সাত দেশের ‘গ্রুপ অব সেভেনের’ এক বৈঠকে বলেন, এই দেশগুলো প্রয়োজনীয় অর্থনৈতিক সম্পদ একত্রিত করে টিকার নায্য বণ্টনের কাজে গতিসঞ্চার করতে পারে।

শুক্রবার এক বৈঠকে গুতেরেস বলেছিলেন, শীর্ষ সাত অর্থনৈতিক শক্তিধর দেশের জোট জি-৭ প্রয়োজনীয় অর্থনৈতিক জোগানের উৎসগুলোকে একত্রিত করতে পারে।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ