১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আইসিসি’র চিফ প্রসিকিউটার ফাতু বেনসুদাকে সরিয়ে করিম খান নিযুক্ত

আমেরিকা ও ইসরাইলি যুদ্ধাপরাধের তদন্ত শেষ করতে পারলেন না বেনসুদা -

আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি’র চিফ প্রসিকিউটার ফাতু বেনসুদাকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। সংস্থার জন্য নতুন চিফ প্রসিকিউটর নিযুক্ত হয়েছেন ব্রিটিশ আইনজীবী করিম খান।

বেনসুদা অবরুদ্ধ গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ইসরাইলের এবং ইরাক ও আফগানিস্তানে আমেরিকা ও তার মিত্রদের বিভিন্ন যুদ্ধাপরাধের তদন্ত করছিলেন। তাকে যাতে চিফ প্রসিকিউটরের পদ থেকে সরিয়ে দেয়া হয় সেজন্য আন্তর্জাতিক অঙ্গনে লবিং জোরদার করেছিল ইসরাইল। পাশাপাশি মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেনসুদার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

গতকাল শুক্রবার আইসিসি’র ১৩১টি সদস্য দেশ নতুন চিফ প্রসিকিউটর নির্বাচনের ক্ষেত্রে ভোটাভুটিতে অংশ নেয়। গোপন ব্যালটে নতুন চিফ প্রসিকিউটর নির্বাচিত করা হয়। এতে করিম খানের পক্ষে ভোট পড়ে ৭২টি। এ পদে নির্বাচিত হওয়ার জন্য তার প্রয়োজন ছিল ৬২ ভোট। সেক্ষেত্রে প্রয়োজনের চেয়ে তিনি ১০টি ভোট বেশি পেয়েছেন। তার বিপরীতে এ নির্বাচনে আয়ারল্যান্ড, স্পেন ও ইতালির প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেন। আগামী নয় বছর ব্যারিস্টার করিম খান এ দায়িত্ব পালনের সুযোগ পাবেন।

২০১৯ সালের ডিসেম্বর মাসে বেনসুদা প্রাথমিক তদন্ত শেষে জানিয়েছিলেন, গাজা এবং পশ্চিম তীরে ইসরাইল যুদ্ধাপরাধ করে থাকতে পারে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement