১৪ এপ্রিল ২০২১
`

আইসিসি’র চিফ প্রসিকিউটার ফাতু বেনসুদাকে সরিয়ে করিম খান নিযুক্ত

আমেরিকা ও ইসরাইলি যুদ্ধাপরাধের তদন্ত শেষ করতে পারলেন না বেনসুদা -

আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি’র চিফ প্রসিকিউটার ফাতু বেনসুদাকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। সংস্থার জন্য নতুন চিফ প্রসিকিউটর নিযুক্ত হয়েছেন ব্রিটিশ আইনজীবী করিম খান।

বেনসুদা অবরুদ্ধ গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ইসরাইলের এবং ইরাক ও আফগানিস্তানে আমেরিকা ও তার মিত্রদের বিভিন্ন যুদ্ধাপরাধের তদন্ত করছিলেন। তাকে যাতে চিফ প্রসিকিউটরের পদ থেকে সরিয়ে দেয়া হয় সেজন্য আন্তর্জাতিক অঙ্গনে লবিং জোরদার করেছিল ইসরাইল। পাশাপাশি মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেনসুদার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

গতকাল শুক্রবার আইসিসি’র ১৩১টি সদস্য দেশ নতুন চিফ প্রসিকিউটর নির্বাচনের ক্ষেত্রে ভোটাভুটিতে অংশ নেয়। গোপন ব্যালটে নতুন চিফ প্রসিকিউটর নির্বাচিত করা হয়। এতে করিম খানের পক্ষে ভোট পড়ে ৭২টি। এ পদে নির্বাচিত হওয়ার জন্য তার প্রয়োজন ছিল ৬২ ভোট। সেক্ষেত্রে প্রয়োজনের চেয়ে তিনি ১০টি ভোট বেশি পেয়েছেন। তার বিপরীতে এ নির্বাচনে আয়ারল্যান্ড, স্পেন ও ইতালির প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেন। আগামী নয় বছর ব্যারিস্টার করিম খান এ দায়িত্ব পালনের সুযোগ পাবেন।

২০১৯ সালের ডিসেম্বর মাসে বেনসুদা প্রাথমিক তদন্ত শেষে জানিয়েছিলেন, গাজা এবং পশ্চিম তীরে ইসরাইল যুদ্ধাপরাধ করে থাকতে পারে।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার

সকল