১৪ এপ্রিল ২০২১
`

অক্সফোর্ডের টিকা বাতিল না করার আহ্বান ডব্লিওএইচও’র

-

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) সোমবার জোর দিয়ে বলেছে, বিশ্বে করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে এখনও মূল হাতিয়ার হিসেবে কাজ করছে অ্যাস্ট্রাজেনকা/অক্সফোর্ডের টিকা।

দক্ষিণ আফ্রিকা অক্সফোর্ডের টিকা প্রদান শুরুর কাজে বিলম্ব করায় সংস্থাটি এ কথা বলেছে।

এর আগে জোহানেসবার্গের দ্য ইউনিভার্সিটি অব উইটওয়াটাস্র্যান্ড অক্সফোর্ডের টিকা নিয়ে গবেষণা শেষে রোববার এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার নতুন ধরণের মৃদু ও মাঝারি মাত্রার করোনাভাইরাস মোকাবিলায় এ টিকা খুব সামান্যই সুরক্ষা দিতে পারে।

এ কারণে দক্ষিণ আফ্রিকা অ্যাস্ট্রাজেনকা/ অক্সফোর্ডের টিকা প্রদান শুরুর কাজ স্থগিত করে।

দেশটিতে আগামী কয়েকদিনের মধ্যে অক্সফোর্ডের টিকা দেয়ার কাজ শুরুর কথা ছিল।

তবে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রী জুয়েলি মিখাইজ একে সাময়িক ব্যাপার বলে মন্তব্য করেছেন।

কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপার্ডনেস ইনোভেশন্স (সিইপিআই) এর প্রধান রিচার্ড হ্যাটচেট বলেছেন, এই টিকা বাতিল করার বিষয়টি খুব তাড়াতাড়িই হয়ে যাচ্ছে।

মহামারি বিষয়ে সংস্থার দ্বি-সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে তিনি আরো বলেন, কার্যকরভাবে আমাদের কাছে যা আছে এবং যা সম্ভবত আমরা পারি, তার ব্যবহার করাই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনার টিকা সরবরাহে কাজ করা কোভ্যাক্স মূলত অক্সফোর্ডের টিকাকেই গুরুত্ব দিচ্ছে।

এদিকে, অ্যাস্ট্রাজেনকা/অক্সফোর্ড নিজেদের টিকার পক্ষ নিয়ে দাবি করেছে, তাদের টিকা মারাত্মক অসুস্থতাতেও কার্যকর।



আরো সংবাদ


অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত নোয়াখালীতে স্ত্রীকে হত্যার চেষ্টার অভিযোগে স্বামী কারাগারে মোবাইল চুরির অপবাদে ধর্ষণ, আটক ৩

সকল