১৪ এপ্রিল ২০২১
`

ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসুন : আমেরিকাকে ইইউ’র মুখপাত্র

ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসুন : আমেরিকাকে ইইউ’র মুখপাত্র -

মার্কিন সরকারকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের মুখপাত্র পিটার স্ট্যানো সৌদি নিউজ চ্যানেল আল-আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানিয়েছেন।

ইরানের পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসাকে ইইউ সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে জানিয়ে স্ট্যানো বলেন, ইরানের সাথে বিদ্যমান মতপার্থক্য আলোচনার মাধ্যমে নিরসন করতে হবে।

তিনি পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেআইনিভাবে বেরিয়ে যাওয়া এবং তার জের ধরে ইরানের পরমাণু প্রতিশ্রুতি বাস্তবায়ন হ্রাস করার কথা তুলে ধরেন। ইইউ’র এই মুখপাত্র বলেন, আমেরিকা এই সমঝোতায় ফিরে এলে ইরানের পক্ষ থেকে গৃহিত পদক্ষেপও সংশোধন করা সম্ভব।

ইরানের পরমাণু সমঝোতা এখনো বেঁচে আছে জানিয়ে স্ট্যানো বলেন, আমেরিকা ছাড়া এ সমঝোতার বাকি সবগুলো দেশ এখনো এতে অটল রয়েছে। তিনি ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে বলেন, ইইউ এ নিষেধাজ্ঞার অবসান চায়।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার

সকল