১৯ জানুয়ারি ২০২১
`

বিশ্ব ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট উলফেনসন আর নেই

জেমস উলফেনসন - ছবি - সংগৃহীত

বিশ্ব ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জেমস উলফেনসন মারা গেছেন। বুধবার ৮৬ বছর বয়সে তিনি মারা যান।

বিশ্ব ব্যাংক গ্রুপ প্রেসিডেন্ট ডেভিড মালপাস তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, উলফেনসন দারিদ্র্য দূর করতে এবং দুর্নীতি রোধে প্রচেষ্টা দ্বিগুণ করেছেন। এছাড়া তিনি গরীবদের পক্ষে কথা বলেছেন এবং উন্নয়ন বিনিয়োগের প্রভাবকে বিস্তৃত করেছেন।

মালপাস আরো বলেন, উলফেনসন বিশ্ব ব্যাংক গ্রুপকে রূপান্তর করেছেন। বিকেন্দ্রীকরণ, ব্যাংক প্রযুক্তির অগ্রসর এবং সংস্থাটিকে আরো খোলা ও স্বচ্ছ করেছেন।

উলফেনসন অষ্ট্রেলিয়ার সিডনিতে জন্ম নেন। তিনি অষ্ট্রেলিয়ার ল ফার্মে আইনজীবী হিসেবে কাজ করেন। ১৯৫৯ সালে তিনি হার্ভাড ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন।

উলফেনসন ১৯৮০ সালে মার্কিন নাগরিকত্ব গ্রহণ করেন। ম্যানহাটনের নিজ বাড়িতেই তিনি মারা যান।



আরো সংবাদ


তিউনিয়ায় ৪র্থ দিনেও বিক্ষোভ অব্যাহত : সংযমের আহ্বান প্রেসিডেন্টের পঞ্চম ধাপে পৌরসভার সব ভোট ইভিএমে তেহরান ও ওয়াশিংটনকে ২০১৫ পরমাণু চুক্তিতে ফেরার আহ্বান ফ্রান্সের কাজের গতি বাড়ানোর নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর সব নদীর অবৈধ দখল উচ্ছেদ করা হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী সাধারণ মানুষের ভ্যাকসিন পাওয়া নিয়ে মির্জা ফখরুলের আশঙ্কা শ্রীবরদীতে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা দাগনভূঞায় ২ নেতাকে আ’লীগ থেকে বহিষ্কার ৬৩ পৌরতে হোন্ডা চলাচলে নিষেধাজ্ঞা ভাসানচরের সুযোগ-সুবিধা ও নিরাপত্তা দেখে ভবিষ্যতে রোহিঙ্গারা দলে দলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী শহিদ আসাদ এদেশের গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী

সকল