২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট উলফেনসন আর নেই

জেমস উলফেনসন - ছবি - সংগৃহীত

বিশ্ব ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জেমস উলফেনসন মারা গেছেন। বুধবার ৮৬ বছর বয়সে তিনি মারা যান।

বিশ্ব ব্যাংক গ্রুপ প্রেসিডেন্ট ডেভিড মালপাস তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, উলফেনসন দারিদ্র্য দূর করতে এবং দুর্নীতি রোধে প্রচেষ্টা দ্বিগুণ করেছেন। এছাড়া তিনি গরীবদের পক্ষে কথা বলেছেন এবং উন্নয়ন বিনিয়োগের প্রভাবকে বিস্তৃত করেছেন।

মালপাস আরো বলেন, উলফেনসন বিশ্ব ব্যাংক গ্রুপকে রূপান্তর করেছেন। বিকেন্দ্রীকরণ, ব্যাংক প্রযুক্তির অগ্রসর এবং সংস্থাটিকে আরো খোলা ও স্বচ্ছ করেছেন।

উলফেনসন অষ্ট্রেলিয়ার সিডনিতে জন্ম নেন। তিনি অষ্ট্রেলিয়ার ল ফার্মে আইনজীবী হিসেবে কাজ করেন। ১৯৫৯ সালে তিনি হার্ভাড ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন।

উলফেনসন ১৯৮০ সালে মার্কিন নাগরিকত্ব গ্রহণ করেন। ম্যানহাটনের নিজ বাড়িতেই তিনি মারা যান।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল