২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বব্যাপী করোনা এখনো উদ্বেগের বিষয় : ডব্লিউএইচও

-

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কোভিড-১৯ সম্পর্কিত জরুরি কমিটি জানিয়েছে, মহামারিটি এখনো জনস্বাস্থ্যের জন্য আন্তর্জাতিক উদ্বেগের অবস্থায় রয়েছে।

সেই সাথে কমিটি মহামারি থেকে প্রাপ্ত শিক্ষা ও দৃঢ় বিজ্ঞানের ওপর ভিত্তি করে সমাধানের প্রচেষ্টায় নজর দেয়ার আহ্বান জানিয়েছে।

কোভিড-১৯ সম্পর্কিত জরুরি কমিটি পরিস্থিতি এবং অগ্রগতি পর্যালোচনা করতে শুক্রবার একটি বৈঠক করে। ডব্লিউএইচও প্রধান টেড্রোস অ্যাধনম গেব্রিয়েসুস এ বৈঠক ডেকেছিলেন। খবর সিংহুয়া।

কমিটির মতে, মহামারি নিয়ন্ত্রণে সমন্বিত আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন।

কমিটি দেশগুলোকে মহামারি মোকাবিলায় রাজনীতিকরণ এড়ানোর আহ্বান জানিয়েছে। কারণ এটি বিশ্বব্যাপী প্রচেষ্টার ক্ষেত্রে এক বড় ক্ষতিকারক হিসেবে দেখা হয়।

টেড্রোস বলেন, ‘সরকারদের ভাইরাস মোকাবিলা করা এবং রাজনীতিকরণ এড়ানো উচিত।’

তিনি দেশগুলোকে স্বাস্থ্য ব্যবস্থা ও কর্মশক্তিতে বিনিয়োগ চালিয়ে যাওয়ার এবং সব ক্ষেত্রে পরীক্ষা, ট্রেসিং ও চিকিৎসা উন্নত করার আহ্বান জানান।

এদিকে প্রাণী থেকে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার বিষয়টি তদন্তের ব্যাপারে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলের সাথে চীনা বিশেষজ্ঞদের প্রথম ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

কীভাবে প্রাণী থেকে ভাইরাসটি মানব শরীরে সংক্রমিত হয়েছে সেটি তদন্তে চীনকে সহায়তার জন্য মহামারি বিশেষজ্ঞ ও প্রাণী স্বাস্থ্য বিশেষজ্ঞসহ আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি দলকে চীনে পাঠানোর জন্য ডব্লিউএইচও কয়েক মাস ধরে কাজ করছে।

টেড্রোস বলেন, তাদের সংস্থা ভবিষ্যতে মহামারি রোধে ভাইরাসটির উৎস সম্পর্কে নিশ্চিত হতে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল