০৪ ডিসেম্বর ২০২০

জাতিসঙ্ঘের পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি কার্যকর হতে যাচ্ছে


জাতিসঙ্ঘ শনিবার জানিয়েছে যে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে ৫০টি দেশ অনুসমর্থন করেছে। যার ফলে আগামী ৯০ দিনের মধ্যে ঐতিহাসিক এ চুক্তির শর্তাবলী কার্যকর হবে।

এ পদক্ষেপের প্রশংসা জানিয়েছে পারমাণবিক অস্ত্রবিরোধী আন্দোলনকারীরা। কিন্তু যুক্তরাষ্ট্র এবং অন্য পারমাণবিক শক্তিধর দেশগুলোর তীব্র বিরোধিতা রয়েছে এ চুক্তিতে।

শুক্রবার পর্যন্ত চুক্তি সমর্থনকারী দেশ ছিল ৪৯টি এবং জাতিসঙ্ঘ শনিবার জানায় যে ৫০তম দেশ হিসেবে হন্ডুরাস চুক্তিতে অনুসমর্থন দিয়েছে।

জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, জাতিসঙ্ঘ মহাসচিব ৫০ দেশের প্রশংসা করেছেন এবং চুক্তিটি নিয়ে আলোচনা ও তা অনুমোদন করাতে নাগরিক সমাজের ‘গঠনমূলক কাজকে’ অভিবাদন জানিয়েছেন।

জাতিসঙ্ঘের প্রধান বলেন যে এ চুক্তি ২০২১ সালের ২২ জানুয়ারি থেকে কার্যকর হবে। এটি হবে পারমাণবিক অস্ত্রের যেকোনো ব্যবহারের বিপর্যয়মূলক মানবিক পরিণতির দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য চলা বিশ্বব্যাপী আন্দোলনের সমাপ্তি এবং পারমাণবিক বিস্ফোরণ ও পরীক্ষায় বেঁচে যাওয়া মানুষের প্রতি শ্রদ্ধা নিবেদন।

গুতেরেস আরও বলেন, এ চুক্তি পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নিষিদ্ধকরণের প্রতি একটি অর্থপূর্ণ প্রতিশ্রুতি উপস্থাপন করে যা জাতিসঙ্ঘের সর্বোচ্চ নিরস্ত্রীকরণে অগ্রাধিকার হিসেবে রয়েছে।

ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু এ্যাবোলিস নিউক্লিয়ার ওয়েপনস (আইসিএএন) জোটসহ অন্যান্য এনজিও হন্ডুরাসের অনুসমর্থনের খবরকে স্বাগত জানিয়েছে। আইসিএসি পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি সফল করতে নিরলস প্রচেষ্টা চালানোর জন্য ২০১৭ সালে নোবেল শান্তি পুরস্কার অর্জন করে।

আইসিএএন এক টুইটে বলছে, ‘হন্ডুরাস মাত্রই ৫০তম দেশ হিসেবে চুক্তিতে অনুসমর্থন করেছে, এটি চুক্তি কার্যকর জোরদার করবে এবং এক ইতিহাস হয়ে থাকবে।’

আগস্টে নাগাসাকি ও হিরোসিমায় পরমাণু বোমা হামলার ৭৫তম বার্ষিকী পালনের পরে কয়েক মাসে অনেকগুলো দেশ চুক্তিটি অনুসমর্থন করেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭২৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯১৪৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৮৩৫৮)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৯৯৭)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৬৯৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৪১৬)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫২৩৭)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৪৯৫৯)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪৬০৮)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৪০৩৯)