২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জাতিসঙ্ঘের পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি কার্যকর হতে যাচ্ছে

- ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘ শনিবার জানিয়েছে যে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে ৫০টি দেশ অনুসমর্থন করেছে। যার ফলে আগামী ৯০ দিনের মধ্যে ঐতিহাসিক এ চুক্তির শর্তাবলী কার্যকর হবে।

এ পদক্ষেপের প্রশংসা জানিয়েছে পারমাণবিক অস্ত্রবিরোধী আন্দোলনকারীরা। কিন্তু যুক্তরাষ্ট্র এবং অন্য পারমাণবিক শক্তিধর দেশগুলোর তীব্র বিরোধিতা রয়েছে এ চুক্তিতে।

শুক্রবার পর্যন্ত চুক্তি সমর্থনকারী দেশ ছিল ৪৯টি এবং জাতিসঙ্ঘ শনিবার জানায় যে ৫০তম দেশ হিসেবে হন্ডুরাস চুক্তিতে অনুসমর্থন দিয়েছে।

জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, জাতিসঙ্ঘ মহাসচিব ৫০ দেশের প্রশংসা করেছেন এবং চুক্তিটি নিয়ে আলোচনা ও তা অনুমোদন করাতে নাগরিক সমাজের ‘গঠনমূলক কাজকে’ অভিবাদন জানিয়েছেন।

জাতিসঙ্ঘের প্রধান বলেন যে এ চুক্তি ২০২১ সালের ২২ জানুয়ারি থেকে কার্যকর হবে। এটি হবে পারমাণবিক অস্ত্রের যেকোনো ব্যবহারের বিপর্যয়মূলক মানবিক পরিণতির দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য চলা বিশ্বব্যাপী আন্দোলনের সমাপ্তি এবং পারমাণবিক বিস্ফোরণ ও পরীক্ষায় বেঁচে যাওয়া মানুষের প্রতি শ্রদ্ধা নিবেদন।

গুতেরেস আরও বলেন, এ চুক্তি পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নিষিদ্ধকরণের প্রতি একটি অর্থপূর্ণ প্রতিশ্রুতি উপস্থাপন করে যা জাতিসঙ্ঘের সর্বোচ্চ নিরস্ত্রীকরণে অগ্রাধিকার হিসেবে রয়েছে।

ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু এ্যাবোলিস নিউক্লিয়ার ওয়েপনস (আইসিএএন) জোটসহ অন্যান্য এনজিও হন্ডুরাসের অনুসমর্থনের খবরকে স্বাগত জানিয়েছে। আইসিএসি পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি সফল করতে নিরলস প্রচেষ্টা চালানোর জন্য ২০১৭ সালে নোবেল শান্তি পুরস্কার অর্জন করে।

আইসিএএন এক টুইটে বলছে, ‘হন্ডুরাস মাত্রই ৫০তম দেশ হিসেবে চুক্তিতে অনুসমর্থন করেছে, এটি চুক্তি কার্যকর জোরদার করবে এবং এক ইতিহাস হয়ে থাকবে।’

আগস্টে নাগাসাকি ও হিরোসিমায় পরমাণু বোমা হামলার ৭৫তম বার্ষিকী পালনের পরে কয়েক মাসে অনেকগুলো দেশ চুক্তিটি অনুসমর্থন করেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল