২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

বেসামরিক লোকদের উপর হামলায় জাতিসঙ্ঘ মহসচিবের নিন্দা

- ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস নাগার্নো-কারাবাখ ‍যুদ্ধে আর্মেনিয়া ও আজারবাইজানকে যুদ্ধবিরতি মেনে চলার আহবান জানান। এসময় তিনি বেসামরিক লোকদের উপর হামলার নিন্দা জানান।

আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তম শহর গ্যাঞ্জায় আর্মেনিয়ার চালানো ভয়াবহ হামলার কথা বিশেষভাবে উল্লেখ করেন গুতেরেস। শনিবার শহরটিতে মিসাইল হামলায় নারী ও শিশুসহ ১৩ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছেন।

উল্লেখ্য, সোভিয়েত ইউনিয়ন পতনের পর থেকেই এই অঞ্চলে দুই দেশের বিরোধ চলে আসছিল। ১৯৯০ এর দশকে আর্মেনিয়ান নৃগোষ্ঠী আজারবাইজানের কাছ থেকে কারাবাখ দখল করে। এ নিয়ে সঙ্ঘাত ছড়িয়ে পড়ে সে সময়ই। শুরু হয় যুদ্ধ, যাতে প্রাণ হারিয়েছিলেন ৩০ হাজার মানুষ। ১৯৯৪ সালে দুই পক্ষের মধ্য যুদ্ধবিরতি চুক্তিতে সরাসরি সঙ্ঘাতের ইতি ঘটলেও এ নিয়ে দুই দেশের বিবাদ অব্যাহত ছিল। নিজেদের অঞ্চল আবার দখলে বেশ কয়েকবারই সামরিক অভিযানের হুমকি দেয় আজারবাইজান।

ইউরোপীয় নিরপত্তা ও সহযোগিতা সংস্থা (ওএসসিই) মিনস্ক গ্রুপটি নাগার্নো-কারাবাখ বিরোধের শান্তিপূর্ণ সমাধানের জন্য ১৯৯২ সালে গঠন করা হয়েছিল। কিন্তু কর্যকরী কোন ফল আসেনি।

সর্বশেষ সেপ্টেম্বরের ২৭ তারিখ থেকে দেশ দুটির মধ্যে আবারো সংঘর্ষ শুরু হয়। ১০ অক্টোবর দেয়া যুদ্ধবিরতির ঘোষণা কার্যকর হয়নি। আবারো শনিবার থেকে যুদ্ধবিরতি ঘোষণা দেয়া হলেও আর্মেনিয়া আবারো হামলা চালিয়েছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement