৩১ অক্টোবর ২০২০

ভার্চুয়ালি জি-২০ সামিটের আয়োজন করবে সৌদি আরব


সৌদি আরবে হওয়ার কথা ছিল জি-২০ সামিট। কিন্তু করোনা মহামারীর জন্য সিদ্ধান্ত হয়েছে দুই দিনের বৈঠক ভার্চুয়ালি হবে। রিয়াদে বৈঠকে বসার কথা ছিল জি-২০ নেতাদের। কিন্তু করোনা মহামারীর কারণে আরো অনেক বৈঠকের মতো সেই বৈঠকও বাতিল হয়েছিল।

রোববার স্থির হয়েছে, সৌদি আরবই জি-২০ বৈঠকের আয়োজন করবে, তবে ভার্চুয়ালি।

আগামী ২১ এবং ২২ নভেম্বর জি-২০ বৈঠক হবে বলে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। ভার্চুয়াল সেই সভার চেয়ারপার্সন হবেন সৌদি আরবের রাজা। ঠিক হয়েছে, করোনা মহামারীর সময়ে সাধারণ মানুষের স্বাস্থ্য এবং দেশগুলোর অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ আলোচনা হবে বৈঠকে। রেসোলিউশন বা প্রস্তাবও নেওয়া হবে ওই দুইটি বিষয় মাথায় রেখেই।

এর আগে ঠিক ছিল গুরুত্বপূর্ণ জি-২০ সামিট রিয়াদে হবে। সৌদি আরব হোস্ট কান্ট্রি হিসেবে সমস্ত আয়োজনের দায়িত্ব নেবে। কিন্তু শেষ পর্যন্ত সেই পরিকল্পনা বাতিল করা হয়।

করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পরে জি-২০ দেশগুলো বৈঠক করে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যেই তারা প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে করোনার সঙ্গে লড়াইয়ের জন্য। বিভিন্ন দেশের ভ্যাকসিন পরীক্ষাতেও অনুদান দিয়েছে জি-২০ দেশগুলো।

তবে সূত্র জানাচ্ছে, গত ছয় মাসে যেভাবে প্রায় প্রতিটি দেশের অর্থনৈতিক অবস্থা ধসে পড়েছে, তা নিয়ে চিন্তিত জি-২০ দেশগুলো। কীভাবে এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো যায়, তা নিয়ে জরুরি সিদ্ধান্ত নেওয়া হতে পারে বৈঠকে।

এ দিকে ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ চলে এসেছে বলে অনেকেই মনে করছেন। নতুন করে সংক্রমণ বাড়ছে। শীতে সমস্যা আরো বাড়বে বলে কোনো কোনো বিশেষজ্ঞ মনে করছেন। এই পরিস্থিতিতে এখনই সব কিছু স্বাভাবিক হওয়ার কোনো সম্ভাবনা দেখতে পাচ্ছে না দেশগুলো।

সে কারণেই প্যানডেমিকের সঙ্গে মানিয়ে নিয়ে কীভাবে অর্থনীতির উন্নতি করা যায়, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। জি-২০ সামিটে সে বিষয়ে দীর্ঘ আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। ডয়চে ভেলে


আরো সংবাদ

ক্ষমা না চাইলে ম্যাক্রোঁর বিরুদ্ধে মামলা করা হবে : পীরসাহেব ওলামানগর উন্নয়নের প্রশংসায় উপমহাদেশে তোলপাড় অথচ বিএনপির মুখে শুধুই সমালোচনা : তথ্যমন্ত্রী গণস্বাস্থ্য নগর হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ নিউরো সায়েন্স সেন্টার বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান হয়ে থাকবে : রাষ্ট্রপতি সন্তান বিক্রি করতে না দেয়ায় স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যু ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে আরো এক ভয়ঙ্কর টাইফুন নোয়াখালীতে মাছের প্রজেক্ট থেকে শিশুর লাশ উদ্ধার ‘একে অপরকে সহযোগিতা করলে এই সরকারের হাত থেকে গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে পারব’ জীবনের প্রথম বছরে অধিক ভিটামিন ডি কৈশোরে স্থূলতা কমায়! গুম-খুন হওয়া ব্যক্তিদের দায়িত্ব নিবে পরবর্তী বিএনপি সরকার : শামসুজ্জামান দুদু যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়িয়েছে

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬২৫৫)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৫৭৯১)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৪৭৭৬)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৩৭৭৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৩১৭)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১১৭৬৬)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৮৫৫)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮৭২৫)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৪৪৪)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬০৭১)