২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভার্চুয়ালি জি-২০ সামিটের আয়োজন করবে সৌদি আরব

- ছবি : সংগৃহীত

সৌদি আরবে হওয়ার কথা ছিল জি-২০ সামিট। কিন্তু করোনা মহামারীর জন্য সিদ্ধান্ত হয়েছে দুই দিনের বৈঠক ভার্চুয়ালি হবে। রিয়াদে বৈঠকে বসার কথা ছিল জি-২০ নেতাদের। কিন্তু করোনা মহামারীর কারণে আরো অনেক বৈঠকের মতো সেই বৈঠকও বাতিল হয়েছিল।

রোববার স্থির হয়েছে, সৌদি আরবই জি-২০ বৈঠকের আয়োজন করবে, তবে ভার্চুয়ালি।

আগামী ২১ এবং ২২ নভেম্বর জি-২০ বৈঠক হবে বলে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। ভার্চুয়াল সেই সভার চেয়ারপার্সন হবেন সৌদি আরবের রাজা। ঠিক হয়েছে, করোনা মহামারীর সময়ে সাধারণ মানুষের স্বাস্থ্য এবং দেশগুলোর অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ আলোচনা হবে বৈঠকে। রেসোলিউশন বা প্রস্তাবও নেওয়া হবে ওই দুইটি বিষয় মাথায় রেখেই।

এর আগে ঠিক ছিল গুরুত্বপূর্ণ জি-২০ সামিট রিয়াদে হবে। সৌদি আরব হোস্ট কান্ট্রি হিসেবে সমস্ত আয়োজনের দায়িত্ব নেবে। কিন্তু শেষ পর্যন্ত সেই পরিকল্পনা বাতিল করা হয়।

করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পরে জি-২০ দেশগুলো বৈঠক করে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যেই তারা প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে করোনার সঙ্গে লড়াইয়ের জন্য। বিভিন্ন দেশের ভ্যাকসিন পরীক্ষাতেও অনুদান দিয়েছে জি-২০ দেশগুলো।

তবে সূত্র জানাচ্ছে, গত ছয় মাসে যেভাবে প্রায় প্রতিটি দেশের অর্থনৈতিক অবস্থা ধসে পড়েছে, তা নিয়ে চিন্তিত জি-২০ দেশগুলো। কীভাবে এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো যায়, তা নিয়ে জরুরি সিদ্ধান্ত নেওয়া হতে পারে বৈঠকে।

এ দিকে ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ চলে এসেছে বলে অনেকেই মনে করছেন। নতুন করে সংক্রমণ বাড়ছে। শীতে সমস্যা আরো বাড়বে বলে কোনো কোনো বিশেষজ্ঞ মনে করছেন। এই পরিস্থিতিতে এখনই সব কিছু স্বাভাবিক হওয়ার কোনো সম্ভাবনা দেখতে পাচ্ছে না দেশগুলো।

সে কারণেই প্যানডেমিকের সঙ্গে মানিয়ে নিয়ে কীভাবে অর্থনীতির উন্নতি করা যায়, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। জি-২০ সামিটে সে বিষয়ে দীর্ঘ আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement