২৫ সেপ্টেম্বর ২০২০

কয়লা দিয়ে বিদ্যুৎ নির্মাণ বন্ধ হওয়া দরকার : জাতিসঙ্ঘ মহাসচিব

-

তুলনামূলক সস্তা ও লাভজনক নবায়নযোগ্য জ্বালানীর ওপর ব্যাপক বিনিয়োগের আহ্বান জানিয়ে জাতিসঙ্ঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেছেন, এটা কেবল সঠিকই নয়, অর্থনৈতিকভাবেও সাশ্রয়ী।

জাতিসঙ্ঘের আসন্ন সাধারণ অধিবেশনের আগে ইউএন নিউজকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

জাতিসঙ্ঘ প্রধান বলেন, ‘আমাদের কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধ করা দরকার। আমাদের গতিশীলতার নতুন রূপন্তরগুলোতে বিনিয়োগ করতে হবে। আমাদের হাইড্রোজেনে বিনিয়োগ করতে হবে। এটাই ভবিষ্যতের জ্বালানী।’

গুতেরেস বলেন, শতাব্দীর শেষে তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রি নামানোর মাধ্যমে সীমাবদ্ধ করতে হবে। কিন্তু এ লক্ষ্য অর্জনে ২০৫০ সালের মধ্যে আমাদের কার্বন নিঃসরণে নিরপেক্ষ হতে হবে।

‘এজন্য আগামী দশকে আমাদের নির্গমনের প্রায় ৪৫ শতাংশ হ্রাস হওয়া দরকার। এর কোনো বিকল্প নেই এবং লক্ষ্যটাও খুবই পরিষ্কার,’ বলেন তিনি।

জাতিসঙ্ঘের মহাসচিব বলেন, ‘আমাদের সবাইকে একটি সাধারণ কৌশল এবং একটি সুস্পষ্ট উদ্দেশ্য নিয়ে একত্রে কাজ করা দরকার এবং ২০৫০ সালে আমাদের কার্বন নিরপেক্ষ হওয়া দরকার।’

‘এক্ষেত্রে কোভিড -১৯ একটা হুমকি ও সমস্যা, তবে এটিও একটি সুযোগ। কারণ আমরা যেমন পরিবর্তিত হতে পারি, আবার আমরাও সঠিক দিকে পরিবর্তন করতে পারি,’ বলেন তিনি।


আরো সংবাদ

সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (১৫৪৭২)ধর্ষণ মামলা : ফেসবুকে যা বললেন হাসান আল মামুন (১২০৩৯)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৯০৩৬)শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড (৮৯৬২)মালয় রাজনীতিতে নতুন ঝড় : প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার? (৮০৭৫)সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৭৬৩৬)শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি নিতে পরিপত্র জারি (৭৫৯৮)এরদোগান কেন বারবার নানা মঞ্চে কাশ্মির প্রশ্ন তুলছেন? (৭৪৪৬)ঢাকা-দিল্লি সম্পর্কের অবনতি, মোদিকে দুষলেন রাহুল (৭২৭৩)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৬৭২৫)