২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জাতিসংঘের সর্বকনিষ্ঠ বিচারক বাংলাদেশী জারীফ

জাতিসংঘের সর্বকনিষ্ঠ বিচারক বাংলাদেশী জারীফ - নয়া দিগন্ত

আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিচারক হয়েছেন সাইয়্যেদ মুহাম্মদ জারীফ সালেহ (১৩)। তিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আয়োজিত এ প্রতিযোগিতায় বিশ্বব্যাপী ৫টি মহাদেশের ৪৪ টি দেশ থেকে মার্কিন নাগরিকরা অংশ নিতে পারবে।

জেনেভাস্থ জাতিসংঘের ডিরেক্টর জেনারেল ‘টাটিয়ানা ভেলোভায়া’ গত ২৭ আগষ্ট জারীফকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। জারীফ উপ-পুলিশ কমিশনার (সদর -দপ্তর) বিএমপি আবু রায়হান মুহাম্মদ সালেহ ও প্রকৌশলী নিশাত সিদ্দিক বড় ছেলে।

জারীফ ছোট থেকেই আঁকা চিত্র কৌশলে যথেষ্ট মেধার স্বাক্ষর রেখে আসছে। বাসায় আঁকা প্রতিটি কাজকে মনে মনে কল্পনায় ধরে নেয় এটাই চূড়ান্ত এবং জয়ী হতে হবে। সে বিশ্বাস করে, তার জীবনের সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট নিজেকে সারা বিশ্বের দরবারে পরিচিত হওয়া। সেখান থেকে সম্মানিত বিচারকমন্ডলী ও দর্শনার্থীরা তাকে চিনতে পারে এবং তার চিত্রাঙ্কণ ভালোবাসতে শুরু করে।

ইতিপূর্বে সাইয়েদ মুহাম্মদ জারীফ সালেহ, জাতিসংঘ এবং গ্যাবারন ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক মানবাধিকার দিবস চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সারা বিশ্বে প্রথম হন। উক্ত প্রতিযোগিতায় ৭০ টি দেশ থেকে ১৭ হাজার জন প্রতিযোগী ছিলেন। বর্তমানে তার আর্ট ওয়ার্কটি স্পেনের ভালাদোলিডে কুইনসোফিয়া যাদুঘর এর স্থায়ী সংগ্রহে রয়েছে।

এছাড়াও জারীফ ২০তম কানাগাওয়া, জাপান দ্বিবার্ষিক চিত্রাঙ্কন প্রতিযোগীতার বিজয়ী। এ প্রতিযোগিতায় ৯২ টি দেশ থেকে ২৭ হাজার ৫৯৯ জন অংশগ্রহণকারী ছিলেন। জুলাই ২০১৯ থেকে ২০২০ পর্যন্ত ১৩ টি আলাদা জায়গায় আর্ট প্রদর্শনী হয়।

জারীফ, টেডেক্স এসভিনিট, ভারত আর্ট প্রতিযোগিতা প্রথম পুরস্কার বিজয়ী। টেডেক্স এসভিনিট গেস্ট হাউস, সুরত, ভারত এ সেপ্টেম্বর২০১৮ এ আর্ট প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

জারীফ চলতি বছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আর্ট প্রতিযোগিতার বিজয়ী। ২০২০ সালে শান্ত মরিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আর্ট কনটেষ্টে প্রথম হন। এসময়ে তিনি শান্ত মরিয়াম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. ইমামুল কবির শান্ত, মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান দিলু এবং অধ্যাপক মোস্তাফিজুল হকের কাছ থেকে (চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) পুরস্কার গ্রহণ করেন।


আরো সংবাদ



premium cement
কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের

সকল