২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

উগ্রবাদী প্রশ্নে জাতিসঙ্ঘের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

উগ্রবাদী প্রশ্নে জাতিসঙ্ঘের প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র - ছবি : রয়টার্স

জাতিসঙ্ঘের প্রস্তাবে আমেরিকার ভেটো। প্রস্তাবটি ছিল সন্ত্রাসবাদের সঙ্গে জড়িতদের পুনর্বাসন, শাস্তি ও সমাজের মূল স্রোতে নিয়ে আসার ব্যবস্থা। আমেরিকার মত হলো, এর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ বাদ চলে গেছে। সেটা হলো আইএস গোষ্ঠীর বিদেশি যোদ্ধা ও তাদের পরিবারের পুনর্বাসনের বিষয়টি।

জাতিসঙ্ঘে মার্কিন দূত কেলি ক্রাফট বলেছেন, ‘ইন্দোনেশিয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক ব্যবস্থা চালু করা নিয়ে যে প্রস্তাব এনেছে, সেটা খুবই খারাপ। এটা কোনো প্রস্তাবই নয়।’

ইন্দোনেশিয়ার এই প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদে ১৪টি ভোট পড়েছিল, আর বিপক্ষে শুধু আমেরিকা। যেহেতু আমেরিকার ভেটো দেয়ার ক্ষমতা আছে, তাই একমাত্র তারা বিরোধিতা করার ফলে প্রস্তাবটি খারিজ হয়ে গেল।

ক্রাফট বলেছেন, ‘এই প্রস্তাবে প্রথম ধাপের উল্লেখই নেই। সেটা হলো নিজেদের দেশে তাদের পুনর্বাসনের বিষয়টি।’

আমেরিকার দাবি, আইএসের বিদেশি যোদ্ধাদের তাদের দেশে শাস্তি দিতে হবে এবং পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। কিন্তু যুক্তরাজ্য ও ফ্রান্সসহ ইউরোপের দেশগুলো আমেরিকার এই মত সমর্থন করেনি। তারা বরং মনে করছে নিজের দেশে ওই সব জঙ্গিদের ওপর লোকের ক্ষোভ আছড়ে পড়তে পারে। তারা আক্রান্ত হতে পারেন। তাছাড়া ইরাক বা সিরিয়ায় তারা যে অপরাধ করেছেন, তার প্রমাণ জোগাড় করাও মুশকিল।

উগ্রবাদীদের পরিবার সম্পর্কে প্রস্তাবে বলা হয়েছিল, তাদের বাচ্চারা নিজেদের দেশে ফিরতে পারবেন। তবে প্রতিটি মামলা খতিয়ে দেখে তারপরই সিদ্ধান্ত নেয়া হবে।

ঘটনা হলো, সিরিয়ার বিস্তীর্ণ এলাকা থেকে আইএস তার নিয়ন্ত্রণ হারাচ্ছে। মূলত কুর্দিদের নিয়ে গঠিত সিরিয়ান ডিফেনসিভ ফোর্স (এসডিএফ) দেশের উত্তর-পূর্ব এলাকায় হাজার হাজার বিদেশি যোদ্ধাকে আটক করেছে। বড় বড় শিবিরে অভিযুক্ত জঙ্গিদের স্ত্রী ও বাচ্চাদের রাখা হয়েছে।

জাতিসঙ্ঘ ওই সব শিবিরের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কর্তৃপক্ষের বক্তব্য, বিদেশি যোদ্ধা ও তাদের পরিবার নিয়ে যত তাড়াতাড়ি প্রস্তাব নেয়া যাবে তত ভালো। তা হলে জঙ্গি কার্যকলাপ বড়ার সম্ভাবনাও কমবে।

যুক্তরাজ্যের বিদেশ অফিস থেকে বলা হয়েছে, ‘প্রস্তাব অনুমোদিত না হওয়ায় আমরা ক্ষুব্ধ। আমরা বিদেশি যোদ্ধাদের ঝুঁকি কমানোর চেষ্টা করছিলাম।’

করোনাকালে নিজেদের ভোট ই-মেইল করে দিয়েছিল দেশগুলো। কিন্তু আমেরিকার ভেটোর ফলে এই প্রয়াস বানচাল হয়ে গেল।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা

সকল