২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনার প্রকোপ দীর্ঘমেয়াদী হবে : ডব্লিওএইচও

করোনার প্রকোপ দীর্ঘমেয়াদী হবে : ডব্লিওএইচও - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের প্রকোপ সম্ভবত দীর্ঘদিন ধরেই চলবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) শনিবার হুঁশিয়ার করে এ কথা বলেছে। আন্তর্জাতিক সতর্কতা জারির ছয়মাস পরে সংকট পূনর্মূল্যায়নে সংস্থার জরুরি কমিটির বৈঠকের পর ডব্লিওএইচও এ কথা বলেছে।

সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে, কমিটি কোভিড-১৯ মহামারীর সম্ভাব্য দীর্ঘমেয়াদের ওপর গুরুত্বারোপ করেছে।

করোনা সংকট শুরুর পর কমিটি এ নিয়ে চতুর্থবারের মতো বৈঠকে বসে। গত ৩০ জানুয়ারি ডব্লিওএইচও তার সর্বোচ্চ সতর্কতা মাত্রা পাবলিক হেলথ ইমার্জেন্সি অব ইন্টারন্যাশনাল কনসার্ন(পিএইচইআইসি) ঘোষণা করে। এ ঘোষণার ছয়মাস পর জরুরি কমিটি শুক্রবার পরিস্থিতি পুনর্মূল্যয়ানে বৈঠকে বসে।

বৈঠকের পর কমিটি বলছে, কোভিড-১৯ এর বৈশ্বিক ঝুঁকির স্তর অনেক বেশি হবে।

সংস্থা প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস বলেছেন, মহামারী করোনার প্রভাব হবে দীর্ঘমেয়াদী।

তিনি বলেন, ছয়মাস আগে যখন পিএইচইআইসি ঘোষণা করি তখন বিশ্বজুড়ে করোনায় সংক্রমিত লোকের সংখ্যা ১শরও কম ছিল এবং চীনের বাহিরে কোন লোক মারা যাবে না । এখন এটি শতাব্দীর সবচেয়ে বড় স্বাস্থ্য সংকট। এর প্রভাব দশকের পর দশক ধরে চলবে।

এ প্রেক্ষিতে সংস্থাটি বৈশ্বিক সংহতির ওপর গুরুত্বারোপ করেছে। বিশ্বে বর্তমানে করোনায় আক্রান্ত হয়েছে অন্তত এক কোটি ৭৬ লাখ লোক। মারা গেছে অন্তত ছয় লাখ ৮০ হাজার লোক।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল