২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাজিলে করোনা সংক্রমণ স্থিতিশীল : হু

রাজিলে করোনা সংক্রমণ স্থিতিশীল : হু -

মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই সর্বাধিক করোনা হামলার দেশ ব্রাজিল। ৭৭ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে সেখানে। সেই সাথে করোনা মেকাবিলায় সরকারের ভূমিকা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সমালোচনা করায় আন্তর্জাতিক বিতর্ক রয়েই গেছে।

এবার হু জানাল, আপাতত ব্রাজিলে করোনা সংক্রমণ স্থিতিশীল। তবে আশঙ্কা, ফের বড়সড় হামলা হবে এই মারণ ভাইরাসের। আপাতত স্থিতিশীল অবস্থার সুযোগ নিক ব্রাজিল সরকার। সংক্রমণ রোধে এই সুযোগ কাজে লাগাতে দেশটির প্রতি আহ্বান জানানো হয়েছে।

হু জরুরি স্বাস্থ্য বিষয়ক প্রধান মাইকেল রায়ান জানিয়েছেন, ব্রাজিলে করোনার সংক্রমণ এখন আর জ্যামিতিক হারে বাড়ছে না। এটি স্থিতিশীল রয়েছে।

বিবিসি ও আল জাজিজার খবর, ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো বনাম হু সংঘাত এতটাই বেড়েছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনও সতর্কবার্তা তিনি মানতে নারাজ। তিনি নিজেও করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে।

বলসোনারো এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মিত্রতা সর্বজন বিদিত। করোনা মোকাবিলায় হু এবং ট্রাম্পের সংঘাত চলছেই। ব্রাজিল প্রেসিডেন্টের সাথেও একই চিত্র। মনে করা হচ্ছে হু এর আহ্বান কোনোভাবে মানবে না ব্রাজিল। এদিকে খোদ ব্রাজিলেই তীব্র হচ্ছে সরকার বিরোধী বিক্ষোভ।

ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, করোনায় ব্রাজিলে মারা গেছেন ৭৭ হাজারের জনের বেশি। আক্রান্ত ২০ লাখের বেশি।


আরো সংবাদ



premium cement