১৩ আগস্ট ২০২০

করোনায় চিরতরে স্কুল ছাড়তে বাধ্য হবে ১ কোটি শিশু

-
24tkt

কোভিড-১৯ মহামারির কারণে ক্রমবর্ধমান দারিদ্র্য এবং বাজেট কমিয়ে আনার ফলে বিশ্বব্যাপী প্রায় ৯৭ লাখ শিশু চলতি বছরের শেষ নাগাদ ‘চিরকালের জন্য স্কুল ছাড়াতে বাধ্য হতে পারে’।

সোমবার এ সতর্কবার্তা জানিয়েছে দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, মূলত ইয়েমেন, আফগানিস্তান এবং পশ্চিম ও মধ্য আফ্রিকার ১২টি দেশের শিশুরা করোনার কারণে জারি করা লকডাউন উঠে যাওয়ার পরও আর স্কুলে ফিরে না যাওয়ার চরম ঝুঁকিতে রয়েছে।

এছাড়া একই ধরনের উচ্চ বা মাঝারি ঝুঁকিতে রয়েছে বিশ্বের অন্য আরো ২৮টি দেশ।

কোভিড-১৯ মহামারি চলাকালীন লকডাউনের মধ্যে বিশ্বব্যাপী প্রায় ১.৬ বিলিয়ন শিশু স্কুল থেকে ছিটকে পড়েছে বলেও উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে।

এদিকে করোনা পরিস্থিতিতে পরিবর্তিত শিক্ষা ব্যবস্থা এবং বাজেট সঙ্কটের কারণে শিক্ষা ক্ষেত্রে ধনী-দরিদ্র এবং ছেলে-মেয়ে বৈষম্য আরো বেড়েছে জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

অর্থবছরের প্রথম মাসে রাজস্ব আদায়ে ধস চার পুলিশ ও তিন সাক্ষীর সাত দিনের রিমান্ড আদেশ ব্যাঙ্গালুরুতে মহানবী সা:কে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ পুলিশের গুলিতে নিহত ৩ সাত মেগা প্রকল্পে ২৭ হাজার কোটি টাকা দিচ্ছে জাপান সাড়ে চার মাস পর হাইকোর্টে নিয়মিত বিচার কার্যক্রম শুরু দেশে মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়াল রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতায় সংশয় কাতার থেকে ফিরেছেন ৪১৩ বাংলাদেশী বৈরুত বিস্ফোরণের পর রাসায়নিক পণ্য নিয়ে নড়েচড়ে বসেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বুলেটিন বন্ধ হলে স্বাস্থ্যবিধি মানতে অনীহা দেখা দিতে পারে : কাদের করোনা ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত আগামী সপ্তাহে

সকল