০৬ আগস্ট ২০২০

সব কাজে মাস্ক ব্যবহার বিপদ ডেকে আনতে পারে

মুখে মাস্ক পরে জগিং করলে শরীর পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ করতে পারে না - ছবি : সংগৃহীত
24tkt

করোনাভাইরাস থেকে বাঁচতে মাস্ক ব্যবহার অপরিহার্য, কম-বেশি সবাই এখন সে বিষয়ে সচেতন। তবে কোনো কোনো ক্ষেত্রে এই মাস্ক ব্যবহারও বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি জানিয়েছে, মুখে মাস্ক পরে শরীরচর্চা, প্রাতঃভ্রমণ বা জগিং করলে শরীর পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ করতে পারে না। এ অবস্থায় অক্সিজেন কমে গিয়ে উল্টো তা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

এছাড়া ভারী ধরনের কাজ, খুব বেশি দৈহিক পরিশ্রম হয় এমন কাজের সময়ও মাস্ক পরে থাকলে শরীরে প্রয়োজনীয় অক্সিজেনের ঘাটতি দেখা দিতে পারে এবং মস্তিষ্কে রক্ত সঞ্চালনের স্বাভাবিক ছন্দ বিঘ্নিত হতে পারে। যার ফলে দেখা দিতে পারে একাধিক আকস্মিক স্বাস্থ্য সমস্যা।

এজন্য খুব বেশি দৈহিক পরিশ্রম হয়- এমন কাজের সময় মাস্ক না পরা এবং করোনা সংক্রমণের ঝুঁকি নেই এমন স্থানেই যাওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

শরীরচর্চা, প্রাতঃভ্রমণ, জগিং, অত্যাধিক দৈহিক পরিশ্রম যুক্ত ভারী কাজের সময় মাস্ক পরে থাকলে শরীরে অক্সিজেনের ঘাটতির ফলে অস্বাভাবিক ক্লান্তি, শরীরের বিভিন্ন অংশের পেশিতে টান পড়া বা খিঁচুনি, বমি ভাব, মাথা ঘোরানো এমনকি স্ট্রোক পর্যন্ত হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।


আরো সংবাদ

কাউখালীতে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধার দাফন বগুড়ায় করোনা উপসর্গে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালকের মৃত্যু ব্রেক্সিট গণভোটের পর থেকে ইইউ দেশগুলোতে ব্রিটিশ অভিবাসন বেড়েছে ৩০ শতাংশ কুমিল্লায় নতুন করে করোনায় আক্রান্ত ৪৮ বৈরুত বিস্ফোরণে নিহত কুমিল্লার রেজাউলের পরিবারে শোকের মাতম বাবরী মসজিদের স্থলে মন্দির নির্মাণের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন আমতলীতে ৪১ জন প্রতিবন্ধীকে চিকিৎসা সহায়তার চেক প্রদান বগুড়ায় তারেক রহমানের শ্বশুরের শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে কোরআনখানি অনুষ্ঠিত কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল চলবে : আইএসপিআর আইপিএল থেকে বাদ পড়লো চীনা কোম্পানি বগুড়ায় শ্লীলতাহানীর অভিযোগে আটককৃত ছেলেকে উদ্ধারে বাধা দেয়ায় যুবককে খুন

সকল