২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনার কারণে মানব উন্নয়নে ধস নামবে : ইউএনডিপি

করোনার কারণে মানব উন্নয়নে ধস নামবে : ইউএনডিপি - ছবি : সংগৃহীত

মানব উন্নয়ন পর্যবেক্ষণ কার্যক্রম শুরুর পর থেকে এই প্রথম করোনাভাইরাস মহামারীর কারণে মানব উন্নয়নে ধস নামার আশঙ্কা দেখা দিয়েছে। জাতিসঙ্ঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বুধবার এ কথা জানায়। জাতিসঙ্ঘ ১৯৯০ সাল থেকে বিশ্বের শিক্ষা, স্বাস্থ্য ও জীবনযাত্রার মান নিরূপণে সূচক তৈরি করে আসছে।

২০০৭ থেকে ২০০৯ সালের বিশ্ব-অর্থনৈতিক মন্দাসহ নানা সঙ্কট সত্ত্বেও গত ৩০ বছর ধরে প্রতি বছর এই সূচক বৃদ্ধি পাচ্ছে।

ইউএনডিপি প্রধান অসিম স্টেইনার বুধবার এক বিবৃতিতে বলেন, ‘কোভিড-১৯ শিক্ষা, স্বাস্থ্য ও উপার্জন এই তিনটির ওপরই আঘাত হেনেছে, এতে এসব ক্ষেত্রে উন্নয়নের গতি পরিবর্তন হতে পারে। ইউএনডিপির হিসাবে করোনা মহামারীর কারণে ২০২০ সালে বিশ্বে মাথাপিছু আয় ৪ শতাংশ হ্রাস পাবে। এতে বলা হয়, স্কুল বন্ধ এবং দূরত্ব বজায় রেখে পড়াশোনার বৈষম্য ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে শিক্ষার ব্যবধান বাড়াবে। সংস্থ জানায়, দরিদ্র দেশগুলোর প্রাথমিক স্কুল পর্যায়ের ৮৬ শতাংশ শিশু বর্তমানে পড়াশোনা করতে পারছে না, ধনী দেশগুলোতে এই সংখ্যা মাত্র ২০ শতাংশ।

সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল