২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশে ঝুঁকিপূর্ণদের সাহায্যে ৩২ কোটি ডলার চায় ডব্লিউএফপি

বাংলাদেশে ঝুঁকিপূর্ণদের সাহায্যে ৩২ কোটি ডলার চায় ডব্লিউএফপি - ছবি : সংগৃহীত

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) হুঁশিয়ারি দিয়েছে যে গত ৫০ বছরে বাংলাদেশের অর্জিত উন্নয়নকে বিপরীত দিকে ঠেলে দেয়ার হুমকিতে ফেলে দিয়েছে কোভিড-১৯। সেই সাথে সংস্থাটি এ দেশে সর্বাধিক ঝুঁকির মধ্যে থাকা দরিদ্রদের সাহায্যে ৩২ কোটি ডলারের আবেদন করেছে।

ডব্লিউএফপি মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘বিশ্ব খাদ্য কর্মসূচি করোনা মহামারির মধ্যে বাংলাদেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিবারগুলোতে খাদ্য এবং নগদ অর্থ বিতরণের জন্য ৩২০ মিলিয়ন ডলারের জরুরি আহ্বান জানিয়েছে।’

জাতিসংঘের মতে, এ তহবিলের প্রায় ২০ কোটি ডলার কোভিড-১৯ মহামারীর প্রভাবে ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজন এবং বাকি ১২ কোটি ডলার মূলত রোহিঙ্গাদের পরবর্তী ছয় মাসের সহায়তার জন্য। ‘লকডাউন এবং চলাচলে নিষেধাজ্ঞা থাকায় বাংলাদেশ জুড়ে কয়েক মিলিয়ন মানুষের জীবনযাত্রা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, বিশেষ করে প্রতিদিন উপার্জনকারী রিকশাচালক, দিনমজুররা এখন তাদের মৌলিক চাহিদা মেটাতে ব্যর্থ হচ্ছেন,’ বলেন ডব্লিউএফপি’র মুখপাত্র এলিজাবেথ বায়ার্স।

ডব্লিউএফপি'র অধীনে এ অর্থ গ্রামীণ অঞ্চল এবং শহুরে বস্তির পরিবারগুলোর পাশাপাশি দিনমজুরদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে। ইতোমধ্যে সংস্থাটি সরকারি সহায়তার পাশাপাশি চাল, নগদ অর্থ বিতরণ এবং পুষ্টি কর্মসূচি জাতীয় কার্যক্রম অব্যাহত রেখেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল