৩০ মে ২০২০

বিশ্ব অর্থনীতি ৩.২ শতাংশ সংকুচিত হতে পারে : জাতিসংঘ

বিশ্ব অর্থনীতি ৩.২ শতাংশ সংকুচিত হতে পারে : জাতিসংঘ - ছবি : সংগৃহীত

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে সবকিছু স্থবির হয়ে যাওয়ায় বিশ্ব অর্থনীতি ৩ দশমিক ২ শতাংশ সংকুচিত হয়ে আসার শঙ্কা করছে জাতিসংঘ।

বৃহস্পতিবার অর্থনীতি বিশ্লেষণের এক প্রতিবেদনে বলা হয়, সারা বিশ্ব সার্বিকভাবে ৮ দশমিক ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতির মুখে পড়বে।

বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি ও সম্ভাবনা প্রতিবেদনে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগ (ডিইএসএ) জানিয়েছে, ২০২০ সালের মধ্যভাগে উন্নত দেশগুলোর জিডিপি পাঁচ শতাংশ পর্যন্ত এবং উন্নয়নশীল দেশগুলোর জিডিপি ০ দশমিক ৭ শতাংশ কমে যেতে পারে।

জাতিসংঘের প্রধান অর্থনীতিবিদ ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক সহকারী মহাসচিব এলিয়ট হ্যারিস বলেন, ২০২০ শুরুর পর থেকে বিশ্বের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি মারাত্মকভাবে পরিবর্তিত হয়েছে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৪৫ লাখের কাছাকাছি হওয়ায় মৃতের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে তিন লাখের কাছিকাছি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৯৮ হাজার ১৬৫ জনে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত কোভিড-১৯ এ মোট আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ২৮ হাজার ২৩৬ জন।

মার্চ মাসের মাঝামাঝি থেকে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পেতে শুরু করে। বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত ২৪ লাখ ৭২ হাজার ২৪৮ জন রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে ৪৫ হাজার ৯২০ জন গুরুতর অবস্থায় রয়েছেন।

করোনাভাইরাসে এ পর্যন্ত সারা বিশ্বে থেকে সুস্থ হয়েছেন ১৬ লাখ ৫৭ হাজার ৯০৫ জন। কোভিড-১৯ এর ভাইরাসটি বিশ্বের ২১২টি দেশ এবং অঞ্চলে ছাড়িয়ে পড়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ