২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা ভীতি না কমলে চাকরি হারাবে আড়াই কোটি মানুষ

করোনা ভীতি না কমলে চাকরি হারাবে আড়াই কোটি মানুষ - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা না নেয়া গেলে বিশ্বব্যাপী আড়াই কোটি মানুষ চাকরি হারাবেন। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বুধবার এ শঙ্কার কথা জানিয়েছে। তবে বিশ্বব্যাপী সমন্বিত উদ্যোগ নেয়া গেলে বেকারত্বের হার অনেক কম হতে পারে বলে মত দিয়েছেন সংস্থাটি। ২০০৮ সালে বৈশিক মন্দা চলার সময় এরকম একটি উদ্যেগ বেশ কাজে দিয়ে ছিলো।

সংস্থাটি বৈশ্বিক এ দুর্দশা থেকে রক্ষায় জরুরি, বৃহৎ ও সমন্বিত উদ্যোগের তাগিদ দিয়েছে। এর পাশাপাশি আর্থিক প্রণোদনা এবং আয় ও চাকরির ক্ষেত্রে সহযোগিতা দেয়ার কথাও বলেছে। এসব উদ্যোগের মধ্যে আছে সামাজিক সুরক্ষা, স্বল্পমেয়াদি কাজের পরিধির প্রসার, ছোট ও মাঝারি আকারের শিল্পের শুল্ক হ্রাস।

করোনা মহামারির প্রভাব খুব স্বল্পমাত্রায় হলে চাকরি হারাবেন অন্তত ৮০ লাখ মানুষ। আর এর প্রভাব খুব বেশি মাত্রায় হলে বেকার হয়ে পড়া মানুষের সংখ্যা দাঁড়াবে ২ কোটি ৪৭ লাখ। ২০০৮-০৯ সালে বৈশ্বিক আর্থিক সংকটের সময় চাকরি হারিয়েছিলেন ২ কোটি ২০ লাখ মানুষ।

আইএলওর মহাপরিচালক গাই রাইডার বলেন, ‘এটা শুধু বৈশ্বিক স্বাস্থ্য সংকট না, এটা বৈশ্বিক শ্রমবাজার এবং অর্থনীতির সংকট। মানুষের ওপর এর ভয়ানক প্রভাব আছে। ২০০৮ সালে সারা বিশ্ব সংকট থেকে উত্তরণে সমন্বিতভাবে লড়াই করেছিল। এর ফলে ভয়াবহ পরিস্থিতি সামাল দেয়া গিয়েছিল। বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণে এখনো তেমন নেতৃত্ব দরকার।’ সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement