০৯ এপ্রিল ২০২০

করোনাভাইরাস প্রতিরোধে গবেষণা ত্বরান্বিত করছে ডব্লিউএইচও

করোনাভাইরাস প্রতিরোধে গবেষণা ত্বরান্বিত করছে ডব্লিউএইচও - ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী দ্রুতগতিতে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস (২০১৯-এনসিওভি) প্রতিরোধের জন্য আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে একটি বৈশ্বিক গবেষণা ও উদ্ভাবনী ফোরাম গঠন করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- (ডব্লিউএইচও)। সংক্রামক রোগ প্রতিরোধে প্রস্তুতির জন্য বৈশ্বিক গবেষণার অংশ হিসেবে আগামী ১১-১২ জেনেভায় ফোরামটি সংগঠিত হবে।

ডব্লিউএইচও’র প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, ‘এ রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য বিজ্ঞানের শক্তিকে কাজে লাগানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

অনেক প্রশ্নের উত্তর প্রয়োজন এবং করোনাভাইরাস প্রতিরোধের সরঞ্জামগুলো যত দ্রুত সম্ভব বিকাশ করা দরকার উল্লেখ করে তিনি বলেন, গবেষণার অগ্রাধিকারগুলোকে শনাক্ত করতে এবং এর অগ্রগতি ত্বরান্বিত করতে গবেষকদের একত্রিত করতে গুরুত্বপূর্ণ একটি সমন্বয়মূলক ভূমিকা পালন করছে ডব্লিউএইচও।

ফোরামটি শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের পাশাপাশি বিভিন্ন জনস্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য ও গবেষণা মন্ত্রণালয়সমূহ, জনস্বাস্থ্য গবেষণা এবং অন্যান্য উদ্ভাবনী সংস্থার প্রধানদের একত্রিত করবে।

ডব্লিউিইচও সদর দপ্তর জানিয়েছে, এই ফোরামে অংশগ্রহণকারীরা করোনাভাইরাসের উৎস শনাক্তকরণের পাশাপাশি এর জৈবিক নমুনা এবং জেনেটিক সিকোয়েন্সগুলো ভাগ করে গবেষণার বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা করবে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ