২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ব্রোঞ্জ জিতে অলিম্পিক্স হকিতে সবচেয়ে বেশি পদক জয়ের রেকর্ড ভারতের

ব্রোঞ্জ জিতে অলিম্পিক্স হকিতে সবচেয়ে বেশি পদক জয়ের রেকর্ড ভারতের - ছবি : হিন্দুস্তান টাইমস

অবশেষে কাটল চার দশকের খরা। ১৯৮০ সালে মস্কো অলিম্পিক্সে শেষবার সোনা জিতেছিল ভারতীয় হকি দল। এত দিন সেটাই ছিল অলিম্পিক্স হকিতে ভারতের শেষ পদক। এবার টোকিওয় ব্রোঞ্জ জয়ের সুবাদে ৪১ বছর পর অলিম্পিক্সের আসর থেকে ফের পদক নিয়ে দেশে ফিরছে ভারতীয় দল।

১৯২৮ থেকে ১৯৮০ পর্যন্ত অলিম্পিক্স হকিতে ভারতের একাধিপত্য ছিল। এই সময়ের মধ্যে ১২টি অলিম্পিক্সের আসরে অংশ নিয়ে ভারত ১১টি পদক (৮টি সোনা, ১টি রুপা ও দু'টি ব্রোঞ্জ) জেতে।

টোকিওর আগে পর্যন্ত সার্বিকভাবে অলিম্পিক্স পদক সংখ্যার নিরিখে ভারত এত দিন যুগ্মভাবে এক নম্বরে ছিল। জার্মানি আগাগোড়া ধারাবাহিকতা দেখিয়ে ভারতের মতোই ১১টি পদক (৪টি সোনা, ৩টি রুপো ও ৪টি ব্রোঞ্জ) জিতেছে অলিম্পিক্সে। টোকিওয় সেই জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ জয়ের সাথে সাথেই মোট অলিম্পিক্স পদক সংখ্যার নিরিখে এককভাবে শীর্ষে উঠে আসে ভারত। অলিম্পিক্স হকিতে ভারতের পদক সংখ্যা দাঁড়ায় ১২টি।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। টোকিওর আগে পর্যন্ত হকিতে তাদের অলিম্পিক্স পদক সংখ্যা ছিল ৯টি (১টি সোনা, ৩টি রুপো ও ৫টি ব্রোঞ্জ)। তবে অস্ট্রেলিয়া এবার ফাইনালে উঠে পদক নিশ্চিত করায় তাদের মেডেল সংখ্যা দাঁড়ায় ১০টি। নেদারল্যান্ডস ২টি সোনা, ৪টি রুপো ও ৩টি ব্রোঞ্জ-সহ মোট ৯টি পদক জিতে তালিকার ৪ নম্বরে রয়েছে।


অলিম্পিক্স হকিতে সবথেকে বেশি পদক: :
১. ভারত : ১২টি (৮টি সোনা, ১টি রুপা ও ৩টি ব্রোঞ্জ)
সোনা- ১৯২৮, ১৯৩২, ১৯৩৬, ১৯৪৮, ১৯৫২, ১৯৫৬, ১৯৬৪, ১৯৮০
রুপো- ১৯৬০
ব্রোঞ্জ- ১৯৬৮, ১৯৭২, ২০২০

২. জার্মানি : ১১টি (৪টি সোনা, ৩টি রুপো ও ৪টি ব্রোঞ্জ)
সোনা- ১৯৭২, ১৯৯২, ২০০৮, ২০১২
রুপো- ১৯৩৬, ১৯৮৪, ১৯৮৮
ব্রোঞ্জ- ১৯২৮, ১৯৫৬, ২০০৪, ২০১৬
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি

সকল