২৮ মে ২০২৩, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ০৭ জিলকদ ১৪৪৪
`
নার্স দিবসের গোলটেবিল বৈঠকে বক্তারা

স্বাস্থ্যখাতের মানোন্নয়নে নার্সদের প্রযুক্তিগত দক্ষতা বাড়ানো জরুরি

নার্স দিবসের আলোচনা সভায় অতিথিরা। - ছবি : নয়া দিগন্ত

আন্তর্জাতিক নার্স দিবসের গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, দেশের স্বাস্থ্যখাতের মানোন্নয়নে নার্সদের শিক্ষা ও পেশাগত দক্ষতার বাড়ানোর পাশাপাশি প্রযুক্তিগতভাবেও তাদেরকে দক্ষ হিসেবে গড়ে তোলা খুবই জরুরি। আধুনিকতার সাথে তাল মিলিয়ে চিকিৎসা খাতেও প্রযুক্তিগত পরিবর্তন ঘটছে। সেজন্য নার্সদেরকেও প্রযুক্তিগত দক্ষতা অর্জন করতে হবে। কারণ একজন রোগীকে সুস্থ্য করতে চিকিৎসকের চেয়েও নার্স কোনো অংশে কম ভূমিকা পালন করেন না। নার্সরা ২৪ ঘণ্টাই রোগীর সেবায় নিয়োজিত থাকেন।

মঙ্গলবার (৯ মে) আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে আয়াত এডুকেশন ও আয়াত কলেজ অব নার্সিং অ্যান্ড হেল্থ সায়েন্সেসের যৌথ উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর গুলশানের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত এ গোলটেবিল বৈঠক সঞ্চালনা করেন আয়াত এডুকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নুসরাত আমান। এতে প্রধান অতিথি ছিলেন নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের (ডিজিএনএম) মহাপরিচালক মাকসুরা নূর। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডায়েবেটিক সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান, মানুষের জন্য ফাউন্ডেশনের (এমজেএফ) নির্বাহী পরিচালক শাহীন আনাম।

গোলটেবির বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য দেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রুহুল কুদ্দুস, এভারকেয়ার হাসপাতালের পরিচালক ড. আরিফ মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী, ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা মো. শফিকুল আলম চৌধুরী, আয়াত কলেজ অব নার্সিং অ্যান্ড হেল্থ সায়েন্সেসের অধ্যক্ষ হালিমা আক্তার, জেপিজিএসপিএইচ’র হেড অব মিডওয়াইফারি ড. শারমিন রহমান, কোয়াটার ইন্টারন্যাশনালের প্রোনার্স প্রকল্পের টিম লিডার সেলিনা আমিন, গ্রামীণ ক্যালোডিয়ান কলেজ অব নার্সিংয়ের অধ্যক্ষ নীরু শামসুন নাহার, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নার্সিং সুপারিনটেনডেন্ট কারিমা খাতুন, নিয়ানার ফেকাল্টি মো: শরীফুল ইসলাম প্রমুখ।

আন্তর্জাতিক নার্স দিবসে এ বছরের মূল প্রতিপাদ্য বিষয়- ‘আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ।

প্রধান অতিথির বক্তব্যে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের (ডিজিএনএম) মহাপরিচালক মাকসুরা নূর বলেন, একজন মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তার প্রতি নার্সদের গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য রয়েছে। সেজন্য নার্সদেরকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তাদের সম্পর্কে আমাদের ধারণা পরিবর্তন করতে হবে।

স্বাগত বক্তব্যে তিনি দেশের চাহিদার তুলনায় নার্স সঙ্কটের বিষয়ে তার উদ্বেগের কথা উল্লেখ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ডায়েবেটিক সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান বলেন, চিকিৎসা খাতে প্রযুক্তিগত উন্নতি সাধনে আইসিটি মন্ত্রণালয়ের সহযোগিতা খুবই দরকার এবং প্রযুক্তিগত আধুনিকায়নের সাথে তাল মিলিয়ে নার্সদের দক্ষ করতে পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ একজন রোগীকে সুস্থ্য করতে চিকিৎসকের চেয়েও নার্স কোনো অংশে কম ভূমিকা পালন করেন না। নার্সরা ২৪ ঘণ্টাই রোগীর সেবায় নিয়োজিত থাকেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের (এমজেএফ) নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, দেশে নার্সদের জন্য মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান খুবই জরুরি। কেননা নার্সরা স্বাস্থ্য খাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। সেজন্য সরকার নার্সদের পদবী তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করেছে এবং নার্সিং শিক্ষার মানোন্নয়ন ও কর্মক্ষেত্রে তাদের মর্যাদাপুর্ণ পরিবেশের জন্য আন্তর্জাতিক মানের শিক্ষা কালিকুলাম তৈরি করেছে।

আয়াত এডুকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নুসরাত আমান বলেন, স্বাস্থ্য খাতের মানোন্নয়ন ও নার্সদের স্মার্ট হিসেবে গড়ে তুলতে নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সিমুলেশন ল্যাব খুবই গুরুত্বপূর্ণ। সেজন্য নার্সদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে প্রযুক্তিগতভাবেও আরো দক্ষ ও অভিজ্ঞ করতে হবে।


আরো সংবাদ


premium cement
আইপিএলের ফাইনাল দেখতে যাচ্ছেন না বিসিবি সভাপতি আইপিলের ফাইনাল আজ, কঠিন লড়াইয়ের পূর্বাভাস পাকিস্তানে তুষার ধসে নিহত ১১ ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ষান্মাসিক মূল্যায়নের নির্দেশিকা প্রকাশ চকরিয়ায় তৃণমূলকে শক্তিশালী করে নির্বাচনের প্রস্তুতি নাও : রওশন এরশাদ সিলেবাস থেকে বাদ যাচ্ছে ‘সারে জাঁহা সে আচ্ছা’র কবির জীবনী দেশের অর্থনীতি স্মরণকালের মধ্যে সবচেয়ে খারাপ সময়ে : সিপিডি গাজীপুরে পরাজয়, ৪ সিটি নিয়ে সতর্ক আওয়ামী লীগ আইপিএলে চ্যাম্পিয়ন দল পাবে ২০ কোটি রুপি নাঙ্গলকোটে এসএসসি পরীক্ষায় ১ ঘণ্টা বিলম্বে কপাল পুড়ল ২ শিক্ষার্থীর এনআইডি থাকলেই রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা উচিত পররাষ্ট্রমন্ত্রী

সকল