২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রোজায় চোখের যত্ন

-

রমজানে স্বাভাবিক জীবনযাত্রায় কিছুটা ব্যত্যয় ঘটে। তার মধ্যে দু’টি বিষয় উল্লেখযোগ্য। একটি হলো ঘুমের ব্যত্যয় ও অন্যটি হলো সারা দিন পানাহার থেকে বিরত থাকা। এ দু’টি পরিবর্তনে চোখের ওপর প্রত্যক্ষ কোনো প্রভাব না পড়লেও পরোক্ষে কিছুটা প্রভাব পড়ে। তার মধ্যে চোখের শুষ্কতা বা ড্রাই আই-জনিত সমস্যা বা আই স্ট্রেইন দেখা দিতে পারে। বেশি সমস্যা হয় যারা আগে থেকে ড্রাই আই বা শুষ্ক চোখের সমস্যায় ভুগে থাকেন অথবা যারা স্ক্রিনে বেশি সময় কাটান। স্ক্রিন বলতে কম্পিউটার, লেপটপ, মোবাইল স্ক্রিন, ট্যাব ইত্যাদি।

এ ক্ষেত্রে চোখে প্রায়ই চুলকানির মতো হয়, চোখ খচখচ করে অথবা চোখ একটু লালচে ভাব হতে পারে। অনেকেই চোখে ধূলিকণা পড়েছে এমনটি অনুভব করেন। শুষ্কতার তীব্রতা বেশি হলে অনেক সময় চোখে পানি ঝাপটা দিতে হয় বা চোখ বন্ধ করে রাখতে হয়। মোট কথা, পড়াশোনা বা কম্পিউটারে কাজের ব্যাঘাত সৃষ্টি হয়। এ ক্ষেত্রে করণীয় কি? এ ক্ষেত্রে কয়টি বিষয় খেয়াল রাখতে হবে। প্রথমত ঘুমের বিষয়টি নিশ্চিত হতে হবে। নিয়ম করে আগে আগে ঘুমাতে হবে। বিশেষ করে তারাবি নামাজ শেষ করে হালকা কিছু খেয়ে ঘুমানোর অভ্যাস করতে হবে। সাহরির পরও যতটুকু সম্ভব ঘুমিয়ে নিতে হবে। রাতের বেলা যতক্ষণ জেগে থাকবেন ততক্ষণ পানি ফলমূল এগুলো বেশি বেশি খাবেন যাতে দেহ সারা দিনের পানির ঘাটতি পুষিয়ে নিতে পারে। অপ্রয়োজনীয় স্ক্রিন টাইম কমিয়ে ফেলতে হবে। অর্থাৎ বিনা প্রয়োজনে কম্পিউটার মোবাইল ব্যবহার থেকে বিরত থাকতে হবে। প্রয়োজনে আর্টিফিসিয়াল টিয়ার জাতীয় ড্রপ ব্যবহার করতে হতে পরে।

রোজার সময়ে দিনের বেলায় চোখের বিভিন্ন সমস্যায় অনেকেই চোখে ড্রপ ব্যবহার করার প্রয়োজন হয়। বিশেষ করে যাদের শুষ্ক চোখ, গ্লুকোমা, চোখ উঠা বা চোখের কোনো প্রদাহ বা চোখের অপারেশন-পরবর্তী মেডিকেশনে থাকেন তাদের দিনের বেলায়ও চোখে ড্রপ দিতে হতে পারে। এমতাবস্থায় অনেকের মধ্যে একটি সন্দেহ কাজ করে যেহেতু চোখে ড্রপ দিলে অনেক সময় গলায় যায় সে ক্ষেত্রে রোজা নষ্ট হবে কি না। আসলে এতে রোজা নষ্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই। চিকিৎসকের পরামর্শক্রমে চোখে ড্রপ দেয়া যাবে।

অনেকেই জানতে চান রোজা থেকে অপারেশন করা যাবে কি না অথবা তাতে রোজা নষ্ট হবে কি না। বেশির ভাগ চোখের অপারেশনেই রোজা নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। তবে চোখের ছানি অপারেশন ফেকো পদ্ধতিতে করলে রক্তপাতহীন অপারেশন সম্ভব। সে ক্ষেত্রে রোজা রেখে অপারেশন করা যেতে পারে। তবে বিষয়টি চিকিৎসকের সাথে আগে থেকে বোঝাপড়া করে নিতে হবে। তবে যেসব অপারেশনে রক্তপাতের সম্ভাবনা থাকে অথবা মেডিকেশন এমন যে মুখে ওষুধ খেতে হবে সে ক্ষেত্রে রোজা নষ্ট হবে। এমতাবস্থায় জরুরি না হলে অপারেশন পিছিয়ে নিলে ভালো। জরুরি কিছু অপারেশন আছে যেমন চোখের ইনজুরি, ফেকোলাইটিক গ্লুকোমা, চোখের ক্যান্সার জাতীয় টিউমার ইত্যাদির ক্ষেত্র দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে রোজা পরে করে নিতে হবে। ডায়াবেটিক রেটিনোপ্যাথিসহ আরো কিছু চোখের সমস্যা আছে যেখানে চোখের ভেতর ইনজেকশন দিতে হয়। একটু সাবধানে দিলে এতে কোনো রক্তপাতের সম্ভাবনা নেই। ফলে এই ইনজেকশনে রোজার কোনো ক্ষতি হবে না। যারা ডায়াবেটিক রেটিনোপ্যাথি জাতীয় সমস্যায় আছেন তাদের জন্য রোজা রেখে নিয়মিত চিকিৎসা নিতে বাধা নেই।

চোখের বেশির ভাগ পরীক্ষা-নিরীক্ষাই নন-ইনভেসিব। তাই এতে রোজা নষ্ট হওয়ার ঝুঁকি নেই। তবে চোখের এনজিওগ্রাম করতে হলে কিছুটা ঝুঁকি থেকে যায়। কারণ এখানে শিরায় ডাই ইনজেকশন দিতে হয় এবং শিরায় ইনজেকশন পুশ করতে গিয়ে রক্তপাতের সম্ভাবনা থাকে। আবার অনেক সময় ড্রাই থেকে এলার্জিক বা হাইপারসেনসিটিভিটি রিয়েকশন হতে পারে। সে ক্ষেত্রে অনেক সময় রোগীর বমি ইত্যাদির সম্ভাবনা থাকে। মেডিকেশন হিসেবে এ ক্ষেত্রে প্রয়োজনে খাবার ওষুধ এমনকি ইনজেকশন ও সেলাইন দেয়ার প্রয়োজন হতে পারে। ফলে রোজার ক্ষতির সম্ভাবনা থেকে যায়। এ ক্ষেত্রে প্রয়োজন হলে চোখের এনজিওগ্রাম ইফতারির পরে কোনো এক সময় করা যেতে পারে।

লেখক : এমবিবিএস, এফসিপিএস (চক্ষু), এমএস (চক্ষু)
সাবেক সহযোগী অধ্যাপক জাতীয় চক্ষুবিজ্ঞান প্রতিষ্ঠান ও হাসপাতাল। কনসাল্টেন্ট, আইডিয়াল আই কেয়ার সেন্টার
৩৮/৩-৪ রিং রোড, শ্যামলী, আদাবর, ঢাকা। ০১৯২০৯৬২৫১২


আরো সংবাদ



premium cement
আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস

সকল