১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

রমজানে মাথাব্যথা

-

রমজান খুব পবিত্র একটি মাস। আল্লাহর নৈকট্য লাভের সেরা মাস। রমজানে রোজা পালন শুধু মানসিক প্রশান্তিই আনে না, সেই সাথে শারীরিক উপকার সাধন করে।
তবে এখনকার দিনে রোজা বেশ দীর্ঘ সময় ধরে রাখতে হচ্ছে। তাই কিছুটা শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। মাথাব্যথা তেমনি একটি সাধারণ সমস্যা। অনেকেই রোজা রেখে মাথাব্যথা আক্রান্ত হচ্ছেন। আবার যাদের আগে থেকে মাথাব্যথা আছে তাদের ব্যথা বেড়ে যাচ্ছে। কিছু বিষয় মেনে চললে মাথাব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।
মাথাব্যথা কেন হয়?
এর সঠিক কারণ নির্ণয়ে বেশ গবেষণা হয়েছে, এখনো চলছে। মাথাব্যথার কারণের মধ্যে আছে হাইপোগ্লাইসেমিয়া বা রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়া, ডিহাইড্রেশন বা পানিস্বল্পতা, ঘুমের ঘাটতি।
মাথাব্যথা প্রতিকারে করণীয়
১. হাইপোগ্লাইসেমিয়া প্রতিরোধ করুন। সাহরিতে চিনি, মিষ্টিজাতীয় খাবার কম খান। এ ধরনের খাবার খেলে শরীরে গ্লুকোজের মাত্রা তাড়াতাড়ি বেড়ে যায়। কয়েক ঘণ্টা পর দ্রুতই কমে যায়। তখন মাথাব্যথা হয়। যেসব খাবারের গ্লাইসেমিক ইন্ডেক্স কম ও জটিল ধরনের শর্করা যেমন- রুটি, ময়দা, শাকসবজি, ফলমূল, গোশত, ডিম, দুধ ইত্যাদি খাবারের গ্লাইসেমিক ইন্ডেক্স কম। এ খাবার দিয়ে সাহরি সাজাতে পারেন। অনেকে সাহরি খান না বা তারাবিহ পড়ে সাহরি খেয়ে ঘুমিয়ে পড়েন। এটি করবেন না। এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিছু হলেও সাহরিতে খান। সাহরিতে ২-১টি খেজুর খান।
২. দিনের ১৫-১৬ ঘণ্টা রোজা রাখার পর পানিস্বল্পতা হতেই পারে। পানির এ ঘাটতি পূরণে ইফতারে রাখুন তরলের আধিক্য। বিভিন্ন ফলের জুস, শরবত, ডাবের পানি বেশি করে পান করুন। ইফতার থেকে সাহরি পর্যন্ত বেশি বেশি পানি পান করুন।
৩. রমজান ইবাদতের মাস। রাতের বেলার ইবাদতের গুরুত্ব অপরিসীম। রাত জেগে ইবাদত করলেও ঘুমের জন্য সময় নির্ধারণ করে নিন। অযথা মোবাইলে সময় নষ্ট না করে ঘুমিয়ে পড়ুন। দিনের কিছু অংশ ঘুমের জন্য রাখুন। তারাবিহ নামাজের আগে কিছুটা সময় ঘুমাতে পারেন।
৪. যারা আগে থেকেই মাথাব্যথার চিকিৎসা নিচ্ছেন তাদের মাথাব্যথা কিছুটা বাড়তে পারে। রমজানে যে কারণে মাথাব্যথা বাড়ে ঠিক একই কারণে মাইগ্রেন বাড়তে পারে। মাইগ্রেনের ব্যথা বাড়লেও ভয় পাবেন না। রোজার মাসের পর আবার ঠিক হয়ে যাবে। রমজানে অনেকে মাথাব্যথার ওষুধ কমিয়ে দেন। এটিও ঠিক নয়। কোনো ওষুধ যদি তিনবার খেতে হয় তাহলে সাহরির পর, ইফতারের পর ও তারাবিহ নামাজ পড়ে ঘুমের আগে খেতে হবে।
কনসালটেন্ট নিউরোলজিস্ট
ইবনে সিনা ডায়াগনস্টিক সেন্টার, উত্তরা, ঢাকা


আরো সংবাদ



premium cement

সকল