২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গর্ভবতীর বিপদ চিহ্ন

-

সুসান (২৭) সরকারি কলেজের বাংলার লেকচারার। পরিবারের বড় বউ। তিন-চার মাস ধরে গর্ভবতী। পরিবারে প্রথম অনাগত শিশু নিয়ে দাদা-দাদীসহ সবার আন্দনের সীমা নেই। সুসানকে কোনো কাজে দেখলেই রাগ করেন শাশুড়ি। স্বামীও বেশ যতœ নেন। নিয়মিত চিকিৎসকের সাথে পরামর্শ করেন। ভালোই চলছিল। কিন্তু হঠাৎ করেই তিনি অনুভব করলেন তার গর্ভের শিশুর নড়াচড়া কম হচ্ছে। প্রথমে এতটা পাত্তা দেননি তিনি। কয়েক দিন পর মনের টানেই চিকিৎসককে দেখাতে গেলেন তিনি। চিকিৎসকের কাছে দেরিতে আসায় তাকে ভর্ৎসনা করেন চিকিৎসক। আর কয়েক দিন দেরি হলে শিশুকে বাঁচানো সম্ভব হতো না বলে জানান তিনি। আল্লাহর রহমতে এ যাত্রায় রক্ষা পেলেন সুসান। চিকিৎসকের দেয়া ব্যবস্থাপত্র মেনে চলায় নির্দিষ্ট সময়ে প্রসব করেন একটি সুস্থ সবল শিশু। সবাই চায় একটি সুস্থ শিশু। কিন্তু গর্ভকালীন সময়ে সমস্যা হলে একটি সুস্থ শিশু কিন্তু অধরাই থেকে যায়। গর্ভাবস্থায় সমস্যা হচ্ছে কি না তা বোঝার জন্য বেশ কিছু লক্ষণ বা চিহ্ন আছে। এ লক্ষণগুলো দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।
মাসিকের রাস্তায় রক্তপাত
গর্ভাবস্থায় যেকোনো সময় মাসিকের রাস্তা দিয়ে রক্ত পড়া কিন্তু সমূহ বিপদের লক্ষণ। বিভিন্ন কারণে রক্তপাত হতে পারে। গর্ভধারণের প্রথম তিন মাসে রক্তপাত হতে পারে অ্যাবরশন বা গর্ভপাত, একটোপিক প্রেগনেন্সি বা ভ্রƒণ জরায়ুতে স্থাপিত না হয়ে অন্যত্র স্থাপিত হলে ও মোলার প্রেগনেন্সির ক্ষেত্রে। শেষ তিন মাসে রক্ত গেলে হতে পারে অ্যাবরাপশিও প্লাসেন্টা। এ ক্ষেত্রে অমরা আগেই আলাদা হতে শুরু করে। অমরা ভ্রƒণের জন্য অপরিহার্য। এর মাধ্যমেই ভ্রƒণ মায়ের শরীর থেকে পুষ্টি উপাদান ও অক্সিজেন পায় এবং নিজের বর্জ্য মায়ের দেহে অবমুক্ত করে। অমরা আলাদা হয়ে গেলে গর্ভের শিশুর বেঁচে থাকার জন্য কষ্টকর হয়ে পড়ে। তাই রক্তপাত যখনই হোক না কেন, দেরি না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।
বমি বমি ভাব ও বমি
বারবার বমি ও বমি বমি ভাব হলে গর্ভবতীরা ঠিকমতো খাওয়া-দাওয়া করতে পারেন না। এতে করে তারা সহজেই পানিশূন্যতা ও অপুষ্টিতে ভোগেন। এর ফলে গর্ভের শিশুর বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। শিশুর বৃদ্ধি কমতে পারে ও জন্মগত সমস্যা হতে পারে, নির্ধারিত সময়ের আগেই শিশু ভূমিষ্ঠ হতে পারে। তবে গর্ভধারণের প্রথম তিন মাস গর্ভবতীদের একটু একটু বমি বমি ভাব হতেই পারে। যেটিকে মরনিং সিকনেস বলে। তিন মাস পর এ সমস্যা আপন আপনি ভালো হয়ে যায়। কিন্তু তিন মাস পরও সমস্যা ভালো না হলে বা অতিরিক্ত বমি বমি ভাব বা বমি হলে চিকিৎসকের শরণাপন্ন হোন। তিনি আপনার অবস্থা বুঝে ওষুধ দেবেন।
গর্ভস্থ শিশুর নড়াচড়া কম
গর্ভের শিশু যদি আগের থেকে নড়াচড়া কম করে বা নড়াচড়া একবারেই বন্ধ হয়ে যায় তবে বুঝতে হবে শিশুর বড় ধরনের কোনো সমস্যা হয়েছে। ঠিকমতো অক্সিজেন বা খাবার না পেলে বা শিশু ডিসট্রেস বা চাপের মধ্যে থাকলে এমনটি হতে পারে। খাবার ও পুষ্টি সরবরাহকারী অমরা বা প্লাসেন্টা ঠিকমতো পুষ্টি সরবরাহ না করলে এ সমস্যা হয়। আপনার শিশুর নড়াচড়া কম হচ্ছে কিনা বোঝার জন্য খাবার খেয়ে শুয়ে পড়–ন। পেটে হাত রেখে বোঝার চেষ্টা করুন ভ্রƒণ কতবার নড়াচড়া করছে। যদি দুই ঘণ্টায় শিশুর নড়াচড়া ১০টির কম হয় তবে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।
জরায়ুর সঙ্কোচন
অনেক সময় প্রসবের নির্দিষ্ট সময়ের আগে প্রসব বেদনা শুরু হয়ে শিশু ভূমিষ্ঠ হতে পারে। ৩৭ সপ্তাহ পুরো হলে প্রসবের সময় হয়েছে বলে ধরা হয়। কিন্তু এ সময়ের আগে প্রসব হলে তা শিশুর জন্য খুবই ক্ষতিকর। ৩৪ সপ্তাহের আগে প্রসব হলে শিশুর ফুসফুস গঠিত হয় না বলে শিশুকে বাঁচানো কষ্টকর হয়ে যায়। এ জন্য প্রসব বেদনা আগেই হলে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন। তবে অনেক মায়ের ক্ষেত্রে প্রসব বেদনার মতোই এক ধরনের ব্যথা হতে পারে যেটিকে ফলস লেবার পেইন বা মিথ্যা প্রসব বেদনা বলে। প্রথমবার মা হচ্ছেন এমন মায়েদের এটি বেশি দেখা যায়। প্রসব বেদনা থেকে এটি আলাদা করা যায় সহজেই। এ ব্যথা শুরু হয়ে সময়ের সাথে সাথে বাড়বে না, এটি এক ঘণ্টার মধ্যে কমে যাবে বা একই থাকবে। জরায়ুর সঙ্কোচন ও প্রসারণ দুই অবস্থায় এ ব্যথা থাকে।
পানি ভাঙা
সাধারণত প্রসবের আগ মুহূর্তে পানি ভেঙে গিয়ে জরায়তে সঙ্কোচন করে শিশু ভূমিষ্ঠ হওয়ার প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। কিন্তু প্রসব বেদনা শুরুর আগেই এটি হলে সমস্যা দেখা দেয়। মূত্রথলি ভর্তি থাকলে জরায়ুর চাপে গটা করেই পানি পড়তে পারে। এ জন্য পানি পড়লে বাথরুমে গিয়ে প্রসাব করার পাও যদি পানি পড়তে থাকে তবে বুঝতে হবে পানি ভেঙেছে। দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।
প্রচণ্ড মাথাব্যথা, পেটব্যথা, চোখে দেখতে অসুবিধা, প্রচণ্ড জ্বর ও পানি জমা, খিচুনি হলে দ্রুত হাসপাতালে ভর্তি করান।


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল