১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

চিকিৎসাক্ষেত্রে দালাল নির্মূলের দাবিতে মানববন্ধন

চিকিৎসাক্ষেত্রে দালাল নির্মূলের দাবিতে মানববন্ধন - ছবি : নয়া দিগন্ত

সারা দেশে সুচিকিৎসা, রোগী-স্বজন, ডাক্তাদের নিরাপত্তাসহ, টেস্ট-মেডিসিনের মূল্য নির্ধারণের মাধ্যমে চিকিৎসাক্ষেত্রে দালাল নির্মূলের দাবিতে মানবন্ধন করছে নিরাপদ হাসপাতাল চাই (নিহাচ)।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।

মানববন্ধনে নিহাচের সমন্বয়ক এফ এ শাহেদ সভাপতিত্বে ও শাহরিয়ার সোহাগের সঞ্চানালয় বক্তব্য রাখেন সালেকুজ্জামান রাজিব (সদস্য), আহসান হাবিব সবুজ (সদস্য), ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক, রোমেন রায়, সৈয়দ মুহাম্মদ আজম, রেজোয়ান ইসলাম, মাহবুবুর রহমান, খতিব আসলাম, আবির হুসাইন প্রমুখ।

বক্তব্যে নেতারা বলেন, স্বাধীনতার ৫১ বছর পরও সব নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হয়নি। এখনো অনেকে অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না।

তারা আরো বলেন, সবার জন্য সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। মানসম্পন্ন চিকিৎসা সেবা নিশ্চিত এবং সেবা পেতে গিয়ে কেউ যেন দরিদ্র হয়ে না পড়ে সেটির যথাযথ ব্যবস্থা করতে হবে।

সভাপতির বক্তব্যে এফ এ শাহেদ বলেন,বর্তমানে দেশে চিকিৎসার ব্যয় মেটাতে গিয়ে দেশের ২৪ শতাংশ পরিবার বিপর্যয়ের মুখে পড়ছে। যা প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি। প্রতিবেশী দেশগুলোর মধ্যে এ হার সবচেয়ে কম ভুটানে।

তিনি বলেন, বিগত পঞ্চাশ বছরে দেশের কাঠামোগত অনেক উন্নয়ন হয়েছে। কিন্তু এত বছর পরও দেশের বেশির ভাগ জেলা সদর হাসপাতালে রোগীর চোখের আলো উজ্জ্বল কিনা, সেটা পরীক্ষা করতে শুধু লাইট মারার ব্যবস্থা ছাড়া কোন উন্নয়ন ঘটেনি

সংগঠনের পক্ষ থেকে নিরাপদ চিবিৎসার পাঁচ দফা ঘোষণা করা হয়। তা হলো :

দালাল মুক্ত ও রোগীবান্ধব হাসপাতাল গড়ে তোলা, জেলা সদরে আইসিইউ, সিসিইউসহ সকল পরীক্ষা সেবা নিশ্চিত করে আসন সংখ্যা রাড়ানো, রোগী ও চিকিৎসকদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা, হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি সেবা ও পরীক্ষা ফি এবং ওষুধের মূল্য নির্ধারণ করা।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল