১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশের স্বাস্থ্যসেবায় প্যালিয়েটিভ কেয়ারকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আয়াত এডুকেশনের স্বাস্থ্য সম্মেলনে অন্যদের সাথে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। - ছবি : নয়া দিগন্ত

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, জীবনের শেষপ্রান্তে বয়স্ক নাগরিকদের উন্নত ও মানসম্মত সেবা নিশ্চিত করতে সরকার প্যালিয়েটিভ কেয়ারকে স্বাস্থ্যসেবায় অন্তর্ভুক্তি করা ছাড়াও এ সেবাকে সর্বত্র ছড়িয়ে দিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। দেশের স্বাস্থ্যখাতে বৃহৎ পরিসরে প্যালিয়েটিভ কেয়ার সেবা প্রতিষ্ঠায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের যথেষ্ট সাপোর্ট রয়েছে। সরকার এ সেবাকে সামনে আরো এগিয়ে নিয়ে যাবে।

বুধবার (১৬ নভেম্বর) আয়াত এডুকেশনের উদ্যোগে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে ‘প্যালিয়েটিভ কেয়ার স্কিলস ইন প্র্যাকটিস’ শীর্ষক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আয়াত এডুকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নুসরাত আমান প্যালিয়েটিভ কেয়ার নিয়ে আয়াত এডুকেশনের কার্যক্রম তুলে ধরেন। তিনটি সেশনে বিভক্ত দিনব্যাপী এ সম্মেলনে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের একদল বিশেষজ্ঞ বক্তব্য দেন এবং প্রায় দুই শতাধিক স্বাস্থ্যসেবা কর্মীর সাথে (চিকিৎসক, নার্স ও শিক্ষক) তাদের শিক্ষা ও শ্রেষ্ঠ অনুশীলন শেয়ার করেন।

সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো: সাইফুল হাসান বাদল, ডিজিএইচএসের ডিজি অধ্যাপক ড. আবু বাশার মো: খুরশিদ আলম, ঢাকা ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও এনামুল হক, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ক্যানেডি স্কুলের অ্যাশ সেন্টার ফর ডেমোক্র্যাটিক গভর্ন্যান্স অ্যান্ড ইনোভেশনের সিনিয়র ফেলো ইকবাল কাদির, বিকাশের সিইও ও প্রতিষ্ঠাতা কামাল কাদির, গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, আয়াত এডুকেশনের চেয়ারম্যান তাহসিন আমান, আয়াত কলেজ অব নার্সিং অ্যান্ড হেল্থ সায়েন্সেসের অধ্যক্ষ হালিমা আক্তার প্রমুখ বক্তব্য দেন।

প্যালিয়েটি কেয়ার বিষয়ে সচেতনতা তৈরি, গ্লোবাল প্রেক্ষাপটে শ্রেষ্ঠ অনুশীলনের শেয়ার এবং জীবনমান উন্নত করতে অখণ্ড প্যালিয়েটিভ কেয়ারের দক্ষতার বিষয়ে স্বাস্থ্যসেবা কর্মীদের সক্ষমতা উন্নত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট জেনারেল হাসপাতাল, ওয়ার্ল্ডওয়াইড হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার এ্যালায়েন্স, মিসন্স ইউনিভার্সিটি, আয়াত কলেজ অব নার্সিং অ্যান্ড হেল্থ সায়েন্সেস, আয়াত কেয়ার ও আমেরিকান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যৌথ অংশগ্রহণে এবং ঢাকা ব্যাংক লিমিটেড ও এভারকেয়ার হসপিটালের সহায়তায় আয়াত এডুকেশন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।

এর আগে সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ও এমজিএইচের বাংলাদেশ বিষয়ক পরিচালক ড. বিমলাংশু দে। বক্তব্য দেন ডাব্লিউএইচপিসিএ’র নির্বাহী পরিচালক স্টিফেন আর কনর, বাংলাদেশ প্যালিয়েটিভ ও সাপোর্টিভ কেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. রুবাব দৌলা, তরু ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সাইফ কামাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ অ্যান্ড হাসপাতালের পরিচালক ও প্রফেসর ড. স্বপন কুমার বন্দ্যপাধ্যয়।

অনুষ্ঠানের টেকনিক্যাল পর্বে ’বাংলাদেশের প্যালিয়েটিভ কেয়ার প্রতিষ্ঠায় সমস্যা ও প্রতিবন্ধকতা’ বিষয়ের উপর বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গ্লোবাল হেল্থ ও সোস্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এরিক লুইস ক্র্যাকাউর, হার্ভার্ড মেডিক্যাল স্কুলের অবস্ট্রেট্রিকস গাইনোকোলজি ও রিপোডাক্টিভ বায়োলজি বিভাগের অধ্যাপক এন্যেক্যাথরিন গুডম্যান, হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক অ্যান্ড্রে ব্রেনাগান, ডিজিএইচএসের এনসিডিসি প্রোগ্রামের লাইন পরিচালক অধ্যাপক ড. মো: রোবেদ আমিন, বিএসএমএমইউ’র প্যালিয়েটিভ কেয়ার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম মতিউর রহমান ভূঁইয়া, সংসদ সদস্য ও বিএসএমএমইউ’র সাবেক ভিসি অধ্যাপক প্রাণ গোপাল দত্ত প্রমুখ।

দিনব্যাপী এ কর্মসূচির তৃতীয় পর্বে ’বাংলাদেশের নার্সিং শিক্ষায় প্যালিয়েটিভ কেয়ারের বর্তমান অবস্থা’ বিষয়ের ওপর প্যানেল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের সিমন্স ইউনিভার্সিটির হেল্থ সায়েন্সেসের অ্যামেরিটাস প্রফেসর ও সহযোগী ডিন অ্যান্ন্যে ম্যারি ব্যারন। সঞ্চালনা করেন সিমন্স ইউনিভার্সিটির কলেজ অব ন্যাচারাল, বিহ্যাবিওরাল ও হেল্থ সায়েন্সেসের অধ্যাপক ও ডিন ল্যাপেইন সার্প ম্যাকহেনরী। আলোচনায় অংশ নেন, আয়াত কলেজ অব নার্সিং অ্যান্ড হেল্থ সায়েন্সেসের অধ্যক্ষ হালিমা আক্তার, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট জেনারেল হসপিটালের নার্স প্র্যাকটিশনার (অনকোলজি) নিশা ওয়ালি, রেজিস্ট্রার্ড নার্স অ্যামিলি ইয়ারহার্ডট প্রমুখ।

আয়াত এডুকেশন মূলত একটি অলাভজনক সামাজিক সংস্থা।


আরো সংবাদ



premium cement
দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি উজিরপুরে অটোরিকশায় বাসের ধাক্কা, নিহত ১

সকল