২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অল্প কাজ করলে ক্লান্তি, আর কারো কথা শুনলেই বিরক্তি আসে?

অল্প কাজ করলে ক্লান্তি, আর কারো কথা শুনলেই বিরক্তি আসে? - ছবি : সংগৃহীত

শরীর ভেতর থেকে সুস্থ রাখতে যে উপাদানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, ভিটামিন বি১২ তাদের মধ্যে অপরিহার্য। মস্তিস্ক এবং ক্লান্তি দূর করার ক্ষেত্রে এটা বেশ কার্যকর ভূমিকা রাখে।

পরিসংখ্যান বলছে, প্রায় ৪৭ শতাংশ মানুষ এই ভিটামিনের অভাবে ভুগছেন। নিরামিষ খাবারে ভিটামিন বি১২-এর পরিমাণ কম থাকে। ফলে যারা নিরামিষাশী, তাদের এই ভিটামিনের অভাবে ভোগার একটা আশঙ্কা থেকেই যায়। ভিটামিন, ফাইবার, মিনারেলস- শরীরের প্রতিটি উপাদানই খুবই গুরুত্বপূর্ণ।

একটির অভাব ঘটা মানেই নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়া। শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি তৈরি হলে অ্যানিমিয়া, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেয়। বিরক্তিও তেমনই একটি। চিকিৎসকরা জানাচ্ছেন, ভিটামিন বি১২-এর অভাবে বিষণ্ণতা, বিরক্তি, স্মৃতিশক্তি লোপ পাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ বলছে, শরীরে এই ভিটামিনের অভাব ঘটলে মাথা ঘোরা, মাথাব্যথা, হৃদ্স্পন্দন বেড়ে যাওয়ার মতো সমস্যা সবচেয়ে বেশি হয়। তাই ভিটামিন বি১২ বেশি আছে এমন খাবার বেশি করে খাওয়া জরুরি।

প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণ মেলে ভিটামিন বি১২। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস, মেটে, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর সমৃদ্ধ উৎস। তবে কম পাওয়া গেলেও নিরামিষ খাবারেও কিন্তু এই ভিটামিন বি১২ পেতে পারেন।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল