২০ আগস্ট ২০২২
`

দ্রুত ওজন কমাতে চান, যা যা করবেন সকাল বেলাতেই

দ্রুত ওজন কমাতে চান, যা যা করবেন সকাল বেলাতেই - প্রতীকী ছবি

সুস্বাস্থ্যের জন্য অতিরিক্ত মেদ ঝরিয়ে ওজন কমাতে চান অনেকেই। বিশেষত, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে ওজন কমানোর পরামর্শ দেন ডাক্তাররাও। কিন্তু ডায়েট ফলো করেও অনেক সময় চটজলদি ওজন কমানো যায় না।

বিশেষজ্ঞদের দাবি, ওজন কমাতে হলে শুধুমাত্র ডায়েট নয়, জীবনধারাতেও পরিবর্তন আনা জরুরি। সকালে ঘুম থেকে ওঠার পর এমন কিছু নিয়ম মেনে চলা উচিত, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। সেগুলো কী কী?

১. শরীর সুস্থ রাখার জন্য সকাল-সকাল ঘুম থেকে ওঠার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। রাতে তাড়াতাড়ি শুয়ে, ৮ ঘণ্টা ঘুমের পর, শরীর অনেক বেশি চনমনে থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই অভ্যাস।

২. ঘুম থেকে উঠেই ১০ থেকে ১৫ মিনিট মেডিটেশন করুন। স্ট্রেস, টেনশন থেকে মুক্তি দেয় এই অভ্যাস। অতিরিক্ত স্ট্রেস থেকে কর্টিসল হরমোন বেশি মাত্রায় নিঃসরণ হয়। যা ওজন বাড়িয়ে দেয়।

৩. সকালে ঘুম ভাঙার পর খালি পেটে এক গ্লাস ঈষদুষ্ণ পানি পান করুন। এর ফলে বিপাক ক্রিয়ার হার বেড়ে দ্রুত মেদ ঝরাতেও সাহায্য করে। গরম পানিতে পাতিলেবুর রস মিশিয়ে খেলেও উপকার পাবেন।

৪. সকাল ৮টার মধ্যে সকালের নাশতা সেরে ফেলুন। তেলে ভাজা, মশলাদার, প্রসেসড ফুড এড়িয়ে প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খান।

৫. সকালেই শারীরিক কসরত বা এক্সারসাইজ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিকেল বা সন্ধ্যার তুলনায় সকালে এক্সারসাইজ করলে বেশি সুফল পাওয়া যায়।


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল