২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এবার এইডস সারবে একটি মাত্র টিকায়

এবার এইডস সারবে একটি মাত্র টিকায় - প্রতীকী ছবি

ক্যানসারের পর এবার এইডস, দুরারোগ্য রোগে সোনালি আলোর রেখা। এইচআইভি বা হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাসকে কাবু করার চাবিকাঠি পেয়েছেন গবেষকরা। তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের একদল মেধাবী, অনুসন্ধিৎসু বিজ্ঞানী দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর একটি টিকা বানিয়েছেন। যে টিকার একটি মাত্র ডোজ সম্পূর্ণ সুস্থ করে তুলতে পারে এইডস আক্রান্তকে।

বিশ্বখ্যাত বিজ্ঞানবিষয়ক জার্নাল নেচার-এ তাদের এই গবেষণার ফলাফল ও পর্যবেক্ষণ প্রকাশিত হয়েছে।

জানা যাচ্ছে, ওই টিকাটির ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ। এইচআইভি নির্মূলে আশাতীত সাফল্য পেয়েছে ওষুধটি। এবার কোনো বড় সংস্থা বাণিজ্যিকভাবে এই টিকা প্রস্তুতির দায়িত্ব নিলে কিছু দিনের মধ্যেই বাজারে আসতে পারে এইডস নিরাময়ের ম্যাজিক ওষুধটি।

নেচার-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ইজরায়েলি গবেষকদের বানানো ওই টিকা শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। যা এইডসের জন্য দায়ী এইচআইভির বিরুদ্ধে তুমুল লড়াই চালিয়ে তাকে দুর্বল করে ফেলে।

এছাড়াও বলা হয়, এই ভ্যাকসিনটি শরীরে প্রয়োগের পর তৈরি হয় এক বিশেষ ধরনের কোষ, যাকে বি-সেল বলা হচ্ছে। ক্ষতিগ্রস্ত অস্থিমজ্জাও ভোল বদলে ক্রমে তরতাজা হয়ে ওঠে।

তাৎপর্যপূর্ণ বিষয় হলো, এইডসের চরিত্রবদলের সাথে সাথে এই কোষও তার চরিত্র বদলে ফেলে। ফলে এইচআইভি নতুন করে শরীরে কোনো বিপত্তি ঘটাতে পারে না।

গবেষণার সাথে যুক্ত অন্যতম প্রধান বিজ্ঞানী ডা: বার্জেল জানান, দীর্ঘ দিন ধরে এইডস প্রতিরোধের জন্য টিকা তৈরির গবেষণা চলছিল। অবশেষে আশাতীত সাফল্য পাওয়া গেল।

সূত্র : জি২৪


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল