১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শিশুর খাবারে সচেতন হোন

শিশুর খাবারে সচেতন হোন -


শিশু চিকিৎসককে খাবারের ব্যাপারে মায়ের হাজারো প্রশ্নের উত্তর দিতে হয়। এই উত্তরগুলো হতে হয় পাঠ্যবই সমর্থিত, বৈজ্ঞানিক এবং নিজের দেশের আচারের সাথে প্রাসঙ্গিক। ইদানীং চোখ-কান খোলা রাখলে এমন কিছু সমস্যার দেখা পাবেন যার উত্তর আধুনিক সভ্য দেশে রচিত কোনো বইয়ে নেই। সমস্যাগুলো একান্তই বাংলাদেশীয়।
১. শিশুকে কোন ফল দেয়া যাবে : আঙুর, মাল্টা, নাশপাতি এসব বিদেশী ফলে প্রচুর ভিটামিন রয়েছে। খেতেও সুস্বাদু। কিন্তু প্রশ্ন হচ্ছে পচনরোধক হিসেবে কী মাত্রায় প্রিজারভেটিভ দেয়া হয়েছে, আড়তে নিষিদ্ধ ফরমালিন দেয়া হয়েছে কি না, তা কি আমি জানি? এমনকি দেশী লিচু, আম পাড়ার কতণ আগে কীটনাশক দেয়া হয়েছে সে নিয়ম কি চাষিরা মানেন? আমরা দেখি, এসব ফল খেয়ে হাঁপানি বেড়ে যাচ্ছে, পেটে ব্যথা হচ্ছে, বমি হচ্ছে, রুচি নষ্ট হচ্ছে। সমাধান কি জানা আছে আমাদের?
২. বাবুকে কি কলিজা, ডিম দিতে হবে : অবশ্যই দেয়া উচিত। এগুলোকে প্রচুর ভিটামিন, লৌহ এবং অন্যান্য পুষ্টি কণিকা ভরপুর থাকে। তবে আমাদের খামারিরা ভয়ঙ্কর মাত্রায় এন্টিবায়োটিক, দূষণে ভরা তিকর ফিড দিয়ে গরু, মুরগি মোটাতাজা করেন, আর এই বিপজ্জনক পদার্থগুলো জমে পশুপাখির কলিজা, বৃক্ক, ডিমে। খেয়াল করে দেখবেন, ইদানীং শিশুদের যকৃত, বৃক্কের অসুখ বেড়ে যাচ্ছে, ওরা মুটিয়ে যাচ্ছে, অল্প বয়সে ডায়াবেটিস হচ্ছে, এন্টিবায়োটিক কার্যকারিতা হারিয়ে ফেলছে। ওরা তাহলে খাবেটা কি?
৩. পোলাওর চাল দিয়ে ঝাউ, খিচুড়ি দেবো : ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি, দেশে অনেক পোলাওর চাল ধবধবে, সাদা করার জন্য তিকর কেমিক্যাল স্প্রে করা হয়। বুকের দুধের শিশুকে বাড়তি খাবার শুরু করতে গিয়ে মায়েরা দেখছেন, হজমে সমস্যা হচ্ছে, বমি, পাতলা পায়খানা হচ্ছে। চাল নিয়ে এমন ভয়ানক চালবাজি চলতে দেয়া উচিত নয়।
৪. গরুর দুধে কতটুকু পানি মেশানো উচিত : আমাদের এই ভারতীয় উপমহাদেশ ছাড়া পৃথিবীর অন্য কোথাও দুধে পানি মেশানো হয় কি না জানা নেই। বিশেষজ্ঞদের মতে, এক বছর বয়স হলে পানি, চিনি না মিশিয়ে গরুর দুধ শুরু করতে পারেন।
লেখাটি মোটেই আপনার মন খারাপের জন্য নয়, বরং সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে লেখা। আমাদের ব্যক্তিগত এবং সামাজিকভাবে স্থানীয় উৎপাদিত, ভেজালমুক্ত, টাটকা খাদ্যদ্রব্য সংগ্রহে মনোযোগ দিতে হবে। পশুপাখির খামারে উন্নতমানের ফিড এবং সহনীয় মাত্রার এন্টিবায়োটিক নিশ্চিত করতে হবে। বিদেশী খাবার, প্যাকেটজাত দ্রব্য, সিরিয়াল প্রভৃতি এড়িয়ে চলতে হবে। বিশুদ্ধ খাবার আল্লাহ তায়ালার বিশাল নিয়ামত। আমরা যেন ‘বিশুদ্ধ’কে বিষে পরিণত না করি।
লেখক : শিশু রোগ বিশেষজ্ঞ, আইসিএমএইচ, মাতুয়াইল, ঢাকা।

 


আরো সংবাদ



premium cement
পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার

সকল