০২ জুলাই ২০২২
`

মাঙ্কিপক্স ছড়াচ্ছে, চিন্তিত ইউরোপ

মাঙ্কিপক্স ছড়াচ্ছে, চিন্তিত ইউরোপ -

বিশ্বজুড়ে প্রায় ২০টি দেশে মাঙ্কিপক্সে মানুষ আক্রান্ত হয়েছেন। জার্মানিসহ ইউরোপে ছড়াচ্ছে মাঙ্কিপক্স। কীভাবে এর মোকাবেলা করা যায় তা নিয়ে চিন্তায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

মাঙ্কিপক্স এখন ইউরোপের দেশগুলোর কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী সোমবার জানিয়েছেন, তিনি রবার্ট কখ ইনস্টিটিউটের রিপোর্ট দেখেছেন। সেখানে নিভৃতবাস ও একান্তবাসের যে সুপারিশ রয়েছে, তা তিনি ভেবে দেখছেন। দ্রুত তিনি নীতিনির্দেশিকা ঘোষণা করবেন।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, রবার্ট কখ ইনস্টিটিউট ভ্যাকসিন দেয়ার কথাও বলেছে। বিশেষ করে যাদের অন্য গুরুতর রোগ আছে, তাদের।

এখনো পর্যন্ত জার্মানিতে চারজনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে।

জার্মানির একটি সংবাদপত্র জার্মান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহসভাপতিকে উদ্ধৃত করে জানিয়েছে, বাচ্চাদের পক্সের ভ্যাকসিন দেয়ার কথা ভাবা হচ্ছে। তবে তিনি মাঙ্কিপক্স ভাইরাস ছড়ানোয় খুব বেশি অবাক হননি। তার মতে, এই ধরনের ভাইরাস ছড়াবে, এটাই স্বাভাবিক। দরকার হলো, ভাইরাসের চেন ভেঙে দেয়া।

ইইউর স্বাস্থ্য সংক্রান্ত এজেন্সি ইসিডিসি সোমবার বলেছে, মাঙ্কিপক্স বিশ্বজুড়ে সাধারণ মানুষের মধ্যে দ্রুত ছড়াবে এমন ঝুঁকির সম্ভাবনা কম। কিন্তু যারা মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে আসবেন, তারা এই রোগে আক্রান্ত হবেন। বিশেষ করে আক্রান্ত মানুষের সাথে যৌন সংসর্গ করলে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, মাঙ্কিপক্সকে প্রতিরোধ করা সম্ভব। এর ভাইরাস মিউটেট করছে, এমন উদাহরণ নেই।

যুক্তরাজ্যে ৩৬ জন
যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি সোমবার জানিয়েছে, ইংল্যান্ডে মাঙ্কিপক্সে নতুন করে ৩৬ জন আক্রান্ত। সবমিলিয়ে ৫৬ জন এই রোগে আক্রান্ত হলেন।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল