২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মাঙ্কিপক্স ছড়াচ্ছে, চিন্তিত ইউরোপ

মাঙ্কিপক্স ছড়াচ্ছে, চিন্তিত ইউরোপ -

বিশ্বজুড়ে প্রায় ২০টি দেশে মাঙ্কিপক্সে মানুষ আক্রান্ত হয়েছেন। জার্মানিসহ ইউরোপে ছড়াচ্ছে মাঙ্কিপক্স। কীভাবে এর মোকাবেলা করা যায় তা নিয়ে চিন্তায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

মাঙ্কিপক্স এখন ইউরোপের দেশগুলোর কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী সোমবার জানিয়েছেন, তিনি রবার্ট কখ ইনস্টিটিউটের রিপোর্ট দেখেছেন। সেখানে নিভৃতবাস ও একান্তবাসের যে সুপারিশ রয়েছে, তা তিনি ভেবে দেখছেন। দ্রুত তিনি নীতিনির্দেশিকা ঘোষণা করবেন।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, রবার্ট কখ ইনস্টিটিউট ভ্যাকসিন দেয়ার কথাও বলেছে। বিশেষ করে যাদের অন্য গুরুতর রোগ আছে, তাদের।

এখনো পর্যন্ত জার্মানিতে চারজনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে।

জার্মানির একটি সংবাদপত্র জার্মান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহসভাপতিকে উদ্ধৃত করে জানিয়েছে, বাচ্চাদের পক্সের ভ্যাকসিন দেয়ার কথা ভাবা হচ্ছে। তবে তিনি মাঙ্কিপক্স ভাইরাস ছড়ানোয় খুব বেশি অবাক হননি। তার মতে, এই ধরনের ভাইরাস ছড়াবে, এটাই স্বাভাবিক। দরকার হলো, ভাইরাসের চেন ভেঙে দেয়া।

ইইউর স্বাস্থ্য সংক্রান্ত এজেন্সি ইসিডিসি সোমবার বলেছে, মাঙ্কিপক্স বিশ্বজুড়ে সাধারণ মানুষের মধ্যে দ্রুত ছড়াবে এমন ঝুঁকির সম্ভাবনা কম। কিন্তু যারা মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে আসবেন, তারা এই রোগে আক্রান্ত হবেন। বিশেষ করে আক্রান্ত মানুষের সাথে যৌন সংসর্গ করলে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, মাঙ্কিপক্সকে প্রতিরোধ করা সম্ভব। এর ভাইরাস মিউটেট করছে, এমন উদাহরণ নেই।

যুক্তরাজ্যে ৩৬ জন
যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি সোমবার জানিয়েছে, ইংল্যান্ডে মাঙ্কিপক্সে নতুন করে ৩৬ জন আক্রান্ত। সবমিলিয়ে ৫৬ জন এই রোগে আক্রান্ত হলেন।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement