০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

মেদ মহামারী! বছরে ১২ লাখের মৃত্যুর শঙ্কা

মেদ মহামারী! বছরে ১২ লাখের মৃত্যুর শঙ্কা - ছবি : সংগৃহীত

নতুন মহামারী আসছে। এর নাম মেদ মহামারী। ইংরেজিতে যাকে বলে Obesity Epidemic। এই মহামারীতে প্রতি বছর শুধুমাত্র ইউরোপেই ১২ লাখের কাছাকাছি মানুষের মৃত্য হবে। দু'লাখের বেশি মানুষ এই মহামারীর কারণে আক্রান্ত হবেন ক্যানসারে। সম্প্রতি এমনই পরিসংখ্যান দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

গত ১৫ বছর ধরে এই বিষয়টি নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হুর পক্ষ থেকে। ওই সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, এক ভয়ঙ্কর মহামারীর মুখোমুখি হতে চলেছে বিশ্ব। তার প্রভাব সবচেয়ে বেশি করে পড়তে চলেছে ইউরোপের ওপর।

ইউরোপের ৫৯ শতাংশ মানুষ ইতিমধ্যেই ওবেসিটির সমস্যায় আক্রান্ত। পাঁচ বছরের নিচের শিশুদের মধ্যে ৮ শতাংশেরই ওজন স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। এই যাবতীয় সমস্যাই ডেকে আনছে বিপদ। এবং অকাল বার্ধক্য থেকে শুরু করে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ছে এর ফলে। তবে এই মেদের কারণে সবচেয়ে বেশি বাড়ছে ক্যানসারের আশঙ্কা। যাদের শরীরে অতিরিক্ত মেদ রয়েছে তাদের মধ্যে প্রায় ১৩ ধরনের জটিল ক্যানসারের আশঙ্কা মারাত্মকভাবে বেড়ে যাচ্ছে। আর সেটি আবার বাড়িয়ে দিচ্ছে মৃত্যু হার। অর্থাৎ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মেদ বাড়িয়ে দিচ্ছে মৃত্যু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, এই মহামারী ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এর প্রভাব ভালোভাবেই টের পাওয়া যাবে ২০২৫ সালের মধ্যে। ইউরোপে এই সমস্যার সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে ইংল্যান্ডের ওপর। তেমনও বলা হয়েছে এই সমীক্ষায়।

এ জন্য দায়ী কী? মূলত জাংক ফুড, ঠান্ডা মিষ্টি পানীয়, শরীরচর্চা ছাড়া জীবন কাটানো- এগুলোকেই দায়ী করেছেন বিজ্ঞানীরা।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ


premium cement