২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
বিশ্ব ম্যালেরিয়া দিবস-২০২২

‘উদ্ভাবনী কাজে লাগাই ম্যালেরিয়া রোধে জীবন বাঁচাই’

-

ম্যালেরিয়া নির্মূলে সরকার ও গ্লোবাল ফান্ডের অর্থায়নে কার্যক্রম চলমান যার আওতাধীনে সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মী ভূমিকা রাখছেন। ম্যালেরিয়া রোগী ও মৃত্যুর সংখ্যা গত ২০ বছরে উল্লেøখযোগ্য পরিমাণ কমেছে। ২০২১ সালে দেশে ৭২৯৪ জন ম্যালেরিয়া রোগী শনাক্তকরণ হয় যার মধ্যে ৯ জন মারা যান।
ম্যালেরিয়া-ডায়রিয়াসহ বিদ্যমান অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধ, দ্রুত শনাক্তকরণ, চিকিৎসা প্রদান, প্রয়োজনে হাসপাতালে প্রেরণ (রেফার্ড) করা গ্রামের মাঠপর্যায়ের সরকারি স্বাস্থ্যকর্মীদের (স্বাস্থ্য সহকারী) অন্যতম মুখ্য কাজ। সুস্বাস্থ্য বজায় রাখা ও রোগ প্রতিরোধে কমিউনিটি সচেতনতা সৃষ্টিতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। এ ছাড়া সাম্প্রতিক সময়ে প্রায় ১০০ উপজেলায় প্রতি ওয়ার্ডে পাঁচ-সাতজন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার স্বাস্থ্য সহকারীদের সাথে সহায়ক ভূমিকা রাখছেন। বেশি পরিমাণে ম্যালেরিয়া আছে এমন তিন পার্বত্য জেলার অন্যতম হচ্ছে বান্দরবান (শতকরা প্রায় ৭০ ভাগ ম্যালেরিয়া রোগী এই জেলা থেকে রিপোর্ট করা হয়)। ম্যালেরিয়া রোগের বিভিন্ন বিষয়ে কমিউনিটির বিভিন্ন জনকে সম্পৃক্ত করে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির বিকল্প নেই। চলমান বিভিন্ন ধরনের জনসচেতনতা কার্যক্রমগুলো কী পরিমাণে ভূমিকা রাখছে তা গবেষণার মাধ্যমে পর্যালোচনার কথা ম্যালেরিয়া জাতীয় কর্মকৌশলে (২০২১-২৫) উল্লেøখ আছে। জনস্বাস্থ্যবিষয়ক গুরুত্বপূর্ণ বিষয়ের পরিধি ক্রমান্বয়ে বাড়ছে, অনেক নতুন নতুন কর্মকাণ্ড সংযোজিত হচ্ছে যা মাঠপর্যায়ে সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মীদের মাধ্যমেই বাস্তবায়িত হচ্ছে। জনগুরুত্বপূর্ণ অত্যাবশ্যক প্রাথমিক স্বাস্থ্যসেবাসমূহ জনসাধারণের মধ্যে নীতিগতভাবে বিনাখরচে সরকারি স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে প্রদান করার কথা। ক্রমবর্ধমান অত্যাবশ্যক প্রাথমিক সেবা প্যাকেজ গুণগতভাবে দেয়ার জন্য এসব মাঠপর্যায়ের স্বাস্থ্য সহকারীর সংখ্যা অনেকগুণ বৃদ্ধি করা প্রয়োজন।
বনে স্বল্পকালীন কাজে নিয়োজিত শ্রমিক ও জুমচাষিরা ম্যালেরিয়ার জন্য অধিক ঝুঁকিপূর্ণ, মূলত তাদের মাধ্যমে পাহাড়ের সাথে কাছাকাছি সমতল এলাকায় ম্যালেরিয়ার চলমান সংক্রমণ হয়ে থাকে। প্রতি বছর ১০-এর কম ম্যালেরিয়া মৃত্যুর মধ্যে বনে কাজে নিয়োজিত শ্রমিক উল্লেøখযোগ্য। এটি বলার অপেক্ষা রাখে না, বনে স্বল্পকালীন কাজে নিয়োজিত শ্রমিকরা সবাই পুরুষ, দলবদ্ধভাবে একজন দলনেতার (‘মাঝি’) তত্ত্বাবধানে কাজ করেন এবং অত্যাবশ্যক প্রাথমিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। তাদেরকে প্রতিরোধমূলক, দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসাসেবার জালে কিভাবে আনা যায় তাই বাস্তব গবেষণা জরুরি। উদাহরণ হিসেবে তাদের দলনেতাকে প্রশিক্ষণের মাধ্যমে ম্যালেরিয়া রোগ নির্ণয়-চিকিৎসা, কিংবা জ্বর হলে ম্যালেরিয়ার ওষুধ খাওয়ানোর উপকারিতা নিয়ে গবেষণা উল্লেখ্য। একই রকমভাবে মাত্র ২০ বছর আগে যখন দ্রুত ম্যালেরিয়া রোগ নির্ণয় পদ্ধতি (জউঞ) ছিল না তখন সন্দেহজনক ম্যালেরিয়া রোগীদের রক্ত কাচ পরীক্ষা ছাড়া মুখে খাবার ওষুধ ক্লোরোকুইন দেয়া হতো। বর্তমানে জটিলতাবিহীন ম্যালেরিয়া রোগে চিকিৎসায় ব্যবহৃত আর্টেমিসিনিনসহ যৌথ ওষুধ এসিটি (আর্টিমেথার-লুমেফেনট্রিন) একইভাবে বনে দুর্গম এলাকায় যেখানে পরিকল্পিত চিকিৎসাব্যবস্থা নেই সেখানে রক্ত কাচ পরীক্ষা ছাড়া দেয়া যায় কি না তা বিবেচনা করা যেতে পারে।
বাড়ির কাছে কমিউনিটি ক্লিনিক কিংবা সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মীর কাছে বিনামূল্যে রোগ নির্ণয় পদ্ধতি ও চিকিৎসা আছে, তাদের কাছে না গিয়ে কেন এখনো অনেকে স্বাস্থ্যকর্মীর বাইরে ওষুধের দোকানে জ্বরের চিকিৎসা নেন, মারাত্মক ম্যালেরিয়ার জটিলতা নিয়ে দেরিতে হাসপাতালে আসেন ও মৃত্যুবরণ করেন তা পর্যালোচনা করে কার্যকর পদক্ষেপ নেয়া গুরুত্বপূর্ণ বটে।
লেখক : অধ্যাপক মেডিসিন, সাবেক মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতর ও ডেভ কেয়ার ফাউন্ডেশন
Email: drmafaiz@gmail.com


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার

সকল