২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঈদ হোক রোগমুক্ত আনন্দময়

-

রমজানের দীর্ঘ এক মাস রোজাব্রত পালনের পর খুশির বার্তা নিয়ে আসে। কিন্তু বিভিন্ন শারীরিক অসুস্থতার কারণে অনেকেই খুশির আয়োজন থেকে বাদ পড়েন। এ অসুস্থতা কিন্তু অনেকটাই নিজের হাতে তৈরি করা। একটু সচেতন হলে কিন্তু ঈদের সময়টা সুস্থ থেকে আনন্দে কাটানো যায়।
ঈদে শারীরিক সমস্যাগুলোর মধ্যে বুক জ্বালা অন্যতম। এ থেকে মুক্তি পেতে ভাজা-পোড়া খাবারগুলো পরিহার করুন। বন্ধুর অনুরোধে পায়েশ, সেমাই, ফিরনি, জর্দা খেলে বুক জ্বালা থেকেও মুক্তি পেতে পারেন, সাথে রক্ষা হলো বন্ধুর মনও। বন্ধুর মন রক্ষা করতে গিয়ে এগুলো আবার অতিরিক্ত খাবেন না। যদি আলসারের সমস্যা থাকে তবে আগে থেকেই ওমিপ্রাজল খেতে পারেন। বুক জ্বালা থেকে রক্ষা পেতে বেশি করে পানি পান করুন। খাবার পরপরই পানি পান করবেন না। দেড়-দুই ঘণ্টা পর পানি পান করুন।
রান্না করা খাবার বেশিক্ষণ রাখবেন না। অন্যের বাড়িতে খাওয়া-দাওয়ার ব্যাপারে সচেতন হোন। রেস্টুরেন্টের খাবার তো একেবারেই নয়। দুধ খেলে যাদের সমস্যা দেখা দেয় তারা দুধ দিয়ে রান্না করা সেমাই, পায়েশ ও ফিরনি খাওয়া থেকে বিরত থাকুন। খেতে পারেন দুধ ছাড়া সেমাই, ফিরনি।
ডায়াবেটিস আক্রান্তরা তো সারাজীবন সংযম পালনেই নিয়োজিত। এটিও বজায় থাকুক এবারের ঈদে। ঈদের খাবারগুলো তো মিষ্টি দিয়ে রান্না করা হয়, এদের ব্যাপারে সতর্ক থাকুন। তবে স্যাকারিন বা অ্যাকারবোজ দিয়ে রান্না হলে খেতে পারেন অনায়াসেই। এগুলো খাবার মিষ্টি করলেও আপনার রক্তে গ্লুকোজ কিন্তু বাড়াবে না। যারা ইনসুলিন নেন তাদের রক্তে গ্লুকোজ খুব দ্রুত ওঠা-নামা করে। এ জন্য খাবারে কোনোভাবেই অনিয়ম করা যাবে না। রোজাকালীন আপনার ইনসুলিন ও ট্যাবলেট কমিয়ে দেয়া ডোজ ঠিক করে নিন চিকিৎসকের পরামর্শে। ঈদের পর বেশি বেশি করে গ্লুকোজ পরীক্ষা করুন। কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হোন। শুধু মিষ্টি জাতীয় খাবারে আপনার জিহ্বা যেন বাধা না হয়, এটি হোক চর্বি জাতীয় খাবারেও।
হার্টের রোগীদের জন্য ঈদে তেমন বাধানিষেধ নেই। তবে যেটি খেয়াল রাখতে হবে এক সাথে অতিরিক্ত খাবার খাবেন না। একবারে বেশি পরিমাণ খেলে আপনার বুকে ব্যথা হতে পারে। অল্প অল্প করে বারবার খেতে পারেন। চর্বি জাতীয় খাবার, ভাজা-পোড়া, রিচ ফুড খাবেন না। বেশি ভিড়ের মধ্যে না যাওয়াই ভালো। সাথে ডায়াবেটিস থাকলে মিষ্টি জাতীয় খাবার পরিহার করুন।
কিডনি রোগীদের ঈদের ঐতিহ্যবাহী খাবারে তেমন সমস্যা নেই। তবে আপনারা ভাজা-পোড়া খাবার থেকে বিরত থাকুন। গোশত ও আমিষ জাতীয় খাবারে হোন সতর্ক। ডায়াবেটিসের কারণে কিডনির সমস্যা হলে মিষ্টিজাতীয় খাবার থেকে দূরে থাকুন।
গর্ভবতী মায়েরা বেশি পরিমাণে মিষ্টিজাতীয় খাবার খাবেন না। গুরুপাক খাবেন না। একবারে বেশি পরিমাণে খাবেন না। যে খাবারগুলো সহজেই হজম হয় অল্প অল্প পরিমাণে বারবার খান। সময়মতো খাবেন। ঈদে আপনার হাতে রান্না ছাড়া অনেকের জিহ্বার রসনা মিটবে না। তো সমস্যা নেই। আপনিও রান্না করুন। তবে বেশিক্ষণ দাঁড়িয়ে থাকবেন না। বসে বসে রান্না করতে পারেন। কিন্তু বেশিক্ষণ রান্না ঘরে থাকবেন না।
শ্বাসকষ্টে ভুগছেন এমন রোগীরা খাওয়ার ব্যাপারে সচেতন হোন। গরুর গোশত, হাঁসের গোশত, হাঁসের ডিম, ইলিশ মাছ, বেগুন, নারিকেল, আনারস, পাকা কলায় হতে পারে অ্যালার্জি। এ থেকে বাড়তে পারে আপনার শ্বাসকষ্ট। একবারে অনেক বেশি খেয়ে ফেললে বাড়তে পারে শ্বাসকষ্ট।
ঈদের দিন বন্ধুবান্ধব নিয়ে চলে জম্পেশ আড্ডা। সারাদিন ছোটাছুটি। গরমে ঘেমে গিয়ে আপনি আক্রান্ত হতে পারেন নিউমোনিয়া, হাঁচি-কাশিতে। ঘেমে গেলে সাথে সাথে ঘাম মুছে ফেলুন। টাইট, মোটা কাপড় না পরে সুতি-ঢিলেঢালা জামা-কাপড় পড়–ন যেন সহজেই বাতাস চলাচল করতে পারে। ঈদের দিন বৃষ্টি হলে মনের আনন্দে না ভেজাটাই বুদ্ধিমানের কাজ।
যারা ঈদে বাড়ি যাচ্ছেন যাত্রাপথে অতিরিক্ত যাত্রী হয়ে ভ্রমণ করবেন না। ছোট শিশুদের দিকে খেয়াল রাখুন। বাড়ির আশপাশে পুকুর-ডোবা থাকলে শিশুদের কিছুতেই একা ছাড়বেন না। আপনি নিয়মিত যে ওষুধ সেবন করেন তা পর্যাপ্ত পরিমাণে সাথে নিন। সাথে রাখুন নিত্যপ্রয়োজনীয় ওষুধপত্র। সাথে আপনার পরিচিত চিকিৎসকের মোবাইল নম্বর।
ঈদে হতে পারে নানান ধরনের অসুখ-বিসুখ। তাই বলে অসুখের ভয়ে তো আর ঈদের আনন্দ মাটি করা যায় না। সেটি ঠিকও নয়, আমাদের গরিব দেশে আনন্দের দিন আসেই বা কয়টি। একটু সচেতনভাবে চলুন। ঈদ কাটুক আনন্দে, হাসি-গানে। আপনার সবার শুভ কামনা।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল