২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩
`

ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষায় বুস্টার ডোজ কার্যকর : সিডিসি


করোনাভাইরাসের ওমিক্রন ধরনের বিরুদ্ধে সুরক্ষা দিতে এবং অসুস্থতার মাত্রা কমাতে টিকার বুস্টার ডোজ কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি)।

স্থানীয় সময় শুক্রবার সিডিসির করা এ সংক্রান্ত তিনটি গবেষণার ফল প্রকাশ করে বলা হয়- এই তিন গবেষণা থেকে জানা যায়, করোনার বুস্টার ডোজ নেয়া লোকেরা ওমিক্রন থেকে দ্রুত সুস্থ হয়ে উঠেছে।

মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এর আগে জার্মানি, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যের করা বিভিন্ন গবেষণায় জানা যায় প্রচলিত টিকাগুলো করোনার অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনের বিরুদ্ধে কম কার্যকর। তবে, এটিও ঠিক যে দুই ডোজ টিকা ও বুস্টার ডোজ নেয়া লোকেরা করোনাভাইরাসের বিরুদ্ধে ভালোভাবে লড়াই করতে পারছে এবং খুব দ্রুতই তাদের শরীরে অ্যান্টিবডি পুনরুদ্ধার হচ্ছে।

সিডিসির করা প্রথম গবেষণায় আগস্ট থেকে জানুয়ারি মাস পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১০টি রাজ্যের হাসপাতালে ভর্তি এবং জরুরি ইউনিটে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের ওপর পরিচালিত হয়েছে।

করোনার চিকিৎসা সেবা দেয়া হাসপাতালগুলোর জরুরি বিভাগের তথ্যমতে, ওমিক্রন প্রতিরোধে ফাইজার বা মডার্না টিকার তিন ডোজের কার্যকারিতা সবচেয়ে ভালো বলে তারা মনে করছে। এই দুই টিকার দুই ডোজ গ্রহণে ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৯৪ শতাংশ সুরক্ষা পাওয়া গেলেও ওমিক্রনের বিরুদ্ধে এর কার্যকারিতা কমে ৮২ শতাংশে নেমে আসে।

এই গবেষণায় বিশেষজ্ঞরা শুধু সংক্রমণই নয়, গুরুতর রোগ প্রতিরোধের ওপরও জোর দিয়েছেন। সেই হিসেবে আশাপ্রদ খবর হলো, টিকার তৃতীয় ডোজ ওমিক্রনের বিরুদ্ধে অন্তত ৯০ শতাংশ কার্যকারিতা।

দ্বিতীয় গবেষণাটি এপ্রিলের শুরু থেকে ডিসেম্বরের বড়দিন পর্যন্ত ২৫টি রাজ্যে করোনা শনাক্ত ও মৃত্যুর হারের ওপর করা হয়েছে। এ গবেষণায় দেখা যায়, যখন ডেল্টা খুবই কার্যকর ছিল এবং যখন ওমিক্রন বাড়তে শুরু করে, এই দুই সময়েই যে সমস্ত লোকেরা বুস্টার ডোজ নিয়েছিল, এই টিকা তাদের করোনভাইরাস সংক্রমণের বিরুদ্ধে সর্বোচ্চ সুরক্ষা দিয়েছে।

সিডিসি এই দুটি নিবন্ধ অনলাইনেও প্রকাশ করে।

সিডিসি গবেষকদের নেতৃত্বে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল তৃতীয় গবেষণাটি প্রকাশ করেছে। এটি ১০ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ৪ হাজার ৬০০টিরও বেশি করোনা পরীক্ষা কেন্দ্রে আগত লোকদের ওপর করা হয়েছে।

এ গবেষণায় দেখা যায়, ফাইজার ও মডার্না টিকার তিনটি ডোজ ওমিক্রনের বিরুদ্ধে টিকা না দেয়া মানুষের তুলনায় প্রায় ৬৭ শতাংশ কার্যকর ছিল। যদিও দুই ডোজ টিকা নেয়ার কয়েক মাস পরে যাদের পরীক্ষা করা হয়েছে, ওমিক্রনের বিরুদ্ধে তাদের শরীরে উল্লেখযোগ্য কোনো সুরক্ষা দেখা যায়নি।

গবেষণা দলের অন্যতম সদস্য সিডিসির এমা অ্যাকরসি বলেছেন, এটি সত্যি যে, একটি বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সিডিসির ডিরেক্টর ডা: রোচেল ওয়ালেনস্কি শুক্রবার হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে বলেছেন, আপনার যদি টিকার বুস্টার ডোজ নেয়ার সময় হয় এবং আপনি এটি না নিয়ে থাকেন তবে আপনি যথেষ্ট সচেতন নন এবং দ্রুত আপনাকে বুস্টার ডোজ নিতে হবে।

সূত্র : এপি/ইউএনবি

দেখুন:

আরো সংবাদ


premium cement
‘হাউ টু মার্ডার ইওর হাজব্যান্ড’-এর লেখিকা নিজেই স্বামীর খুনে অভিযুক্ত! চীনকে থামাতে সামুদ্রিক নজরদারি পরিকল্পনা কোয়াডের করোনা ভাইরাস ‘ধরতে’ নদী-হ্রদ-নর্দমায় পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া! টেক্সাসের স্কুলে গুলি করে ২১ জনকে হত্যা : কী ঘটেছিল সেদিন? চট্টগ্রাম ফোরাম উত্তরা ঢাকার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত আজ খোলা থাকবে ব্যাংক পদ্মা সেতু নির্মাণে লুটপাটের অভিযোগ কাল্পনিক : ওবায়দুল কাদের লেবার পার্টির সাথে বিএনপির বৈঠকে বৃহত্তর আন্দোলনে ঐকমত্য কাল থেকে জবি শিক্ষার্থীদের চক্রাকার বাস সার্ভিস বিরাটের স্বপ্নভঙ্গ, ফাইনালে রাজস্থান বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতার প্রশংসা পর্তুগালের

সকল