২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায়

ওমিক্রন ভ্যারিয়্যান্টে-জ্বর-স্বাদ-গন্ধ-ওমিক্রন চেনার সহজ উপায়-কোভিড-১৯
জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় - ছবি : সংগৃহীত

রূপ বদলে ফেলেছে করোনাভাইরাস! কোভিড-১৯-এর নতুন স্ট্রেন ওমিক্রন এখন গোটা বিশ্বের চিন্তার কারণ। এদিকে গবেষকদের কাছে বড় চিন্তা, করোনার এই ভ্যারিয়্যান্ট তার নিজের রূপ বদলে ফেলেছে সম্পূর্ণভাবে। চেনা দায়। ওমিক্রন আক্রান্তদের গন্ধ যাচ্ছে না, এমনকি জ্বর পর্যন্ত আসছে না বলে দাবি করছেন গবেষকদের একাংশ। করোনার স্বাভাবিক উপসর্গগুলোর মধ্যে অন্যতম ছিল জ্বর, স্বাদ-গন্ধ চলে যাওয়া, সর্দি, কাশি।

কিন্তু, সম্প্রতি দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েসনের চেয়ারপার্সন ডা: অ্যাঞ্জেলিক কোয়েটজি জানিয়েছেন, যারা ওমিক্রন ভ্যারিয়্যান্টে আক্রান্ত তাদের ক্ষেত্রে দেখা যাচ্ছে স্বাদ-গন্ধ চলে যাওয়ার মতো কোনো উপসর্গ নেই। পরিবর্তে তাদের মধ্যে নতুন একগুচ্ছ উপসর্গ দেখা যাচ্ছে।

কী এই নতুন উপসর্গগুলো?
এই বিশেষজ্ঞ জানিয়েছেন, করোনার নতুন উপসর্গগুলো হলো- শরীরে দুর্বল ভাব, শরীরে যন্ত্রণা। ডা. অ্যাঙ্গেলিক কোটজি জানাচ্ছেন, অনেক ওমিক্রন আক্রান্তের ক্ষেত্রে দেখা যাচ্ছে চূড়ান্ত মাথাব্যাথায় ভুগছেন তারা। দেহে জ্বর না আসার মতো উপসর্গগুলো যদি চলে যায় সেক্ষেত্রে করোনা চিহ্নিত হতে সময় লাগবে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞদের একাংশ।

ওমিক্রনের উৎস কোথায়?
ওমিক্রিনে আক্রান্তদের একজন হলেন ইসরাইলের চিকিৎসক ড. এলাড মোর। তিনি দাবি করেছেন, লন্ডনে চিকিৎসকদের জন্য আয়োজিত একটি সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন তিনি। সেখান থেকে ফেরার পরেই অসুস্থ হয়ে পড়েন। সেই সম্মেলন থেকেই তার দেহে থাবা বসিয়েছে ওমিক্রন ভাইরাস, দাবি করেছেন এই চিকিৎসক। কোথা থেকে শুরু হয়েছে ওমিক্রন সংক্রমণ, তা নিয়ে নানা মুনির নানা মত। তবে প্রাথমিকভাবে দক্ষিণ আফ্রিকা থেকেই এই কোভিড ভ্যারিয়্যান্ট ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

কিভাবে ওমিক্রন থেকে রক্ষা পাওয়া সম্ভব?
গবেষকদের একাংশের কথায়, করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি না মানলে ওমিক্রনে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকবে। এক্ষেত্রে হাত ধোয়া, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলা ইত্যাদি বিষয় মাথায় রাখতে হবে। প্রাথমিকভাবে গবেষকরা আশঙ্কা করছিলেন, করোনাভাইরাসের এই ভ্যারিয়্যান্ট হয়ত ভ্যাকসিনকে ফাঁকি দিতে পারবে। যদিও কোভ্যাক্সিন এই ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে কার্যকরী বলে মনে করছেন গবেষকদের একাংশ।

সূত্র : এই সময়


আরো সংবাদ



premium cement
মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু

সকল