০৬ ডিসেম্বর ২০২১
`

রোজ মিষ্টি খেলে পুরুষদের তাড়াতাড়ি টাক পড়ে?

রোজ মিষ্টি খেলে পুরুষদের তাড়াতাড়ি টাক পড়ে? - ছবি : সংগৃহীত

চিনি খাওয়া নিয়ে নানা কথাই ওঠে। মোটা হয়ে যেতে পারেন। রক্তে শর্করার মাত্রা অতিরিক্ত বেড়ে যেতে পারে। এমন কত কথা‌ই হয়। কিন্তু জানেন কি, মিষ্টি খাওয়ার কারণে টাকও পড়ে যেতে পারে?

চুলের স্বাস্থ্য নির্ভর করে জীবনযাপন থেকে খাওয়াদাওয়ার অভ্যাস, সবের ওপরেই। আগে দেখা যেত, ৫০-৬০ পেরোনোর পরে পুরুষদের মধ্যে টাক পড়ার প্রবণতা বাড়ে। কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে। ২০ কিংবা ৩০-এ বহু পুরুষের মাথায় টাক দেখা যাচ্ছে। তার পিছনে মূলত জীবনধারাকেই দায়ী করা হচ্ছে। তবে জেনে রাখা প্রয়োজন কোন কোন কারণে পুরুষদের মধ্যে টাক পড়ার সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়?

১) খাদ্যে অতিরিক্ত চিনি থাকলে তা টাক পড়ার কারণ হয়ে দাঁড়াতে পারে।

২) ভিটামিনের অভাবেও বাড়ে টাক পড়ার সমস্যা।

৩) নিয়মিত প্রোটিন পাউডার খাওয়ার অভ্যাস আছে কি? তা-ও পুরুষদের চুল পড়ে যাওয়ার পিছনে দায়ী হতে পারে।

​​​​​​​৪) বেহাসাবি জীবনযাপনের কারণে থাইরয়েড বেড়ে যায়। তার প্রভাবেও চুল পড়তে পারে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)