২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কোভিডের নতুন উপসর্গ, মলদ্বারের বিরল সমস্যায় আক্রান্ত ব্যক্তি

কোভিডের নতুন উপসর্গ, মলদ্বারের বিরল সমস্যায় আক্রান্ত ব্যক্তি - ছবি সংগৃহীত

কোভিড সংক্রমণের মৃদু উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে যান এক ব্যক্তি। কয়েক দিন হাসপাতালে রাখার পরে সম্পূর্ণ সুস্থ ঘোষণা করে তাকে ছেড়ে দেয়া হয়। কিন্তু তার দু’-তিন দিন পর থেকেই অন্য সমস্যা দেখা দেয় তার। মলদ্বারের কাছে অস্বস্তি হতে শুরু করে। ফের চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হলে তিনি জানান, আক্রান্ত ব্যক্তি ‘রেস্টলেস অ্যানাল সিন্ড্রোম’ নামক অসুখে আক্রান্ত।

হালে এমন ঘটনা ঘটেছে জাপানের রাজধানী টোকিয়োয়। কোভিড সংক্রমণ থেকে ৭৭ বছরের এক বৃদ্ধ মলদ্বারের বিরল সমস্যায় আক্রান্ত হয়েছেন। এই সমস্যার সঙ্গে অর্শের কিছু মিল থাকলেও, এটি পুরোপুরি অর্শ নয়। এমনই জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতাল থেকে বাড়ি আসার দু’-তিন দিনের মধ্যে আক্রান্ত ব্যক্তি মলদ্বারের কাছে অস্বস্তি অনুভব করেন। বার বার শৌচালয়ে গিয়েও সেই সমস্যা না কমায়, তিনি চিকিৎসকের দ্বারস্থ হন। আক্রান্ত ব্যক্তির অর্শের সমস্যা আছে। চিকিৎসক জানান, সেই অর্শের সমস্যাই আরো কিছুটা বেড়ে অন্য আকার নিয়েছে। মলদ্বার ও যৌনাঙ্গের মধ্যবর্তী একটি স্থানের স্নায়ুর সমস্যা দেখা দিয়েছে। একেই বলা হয় ‘রেস্টলেস অ্যানাল সিন্ড্রোম’।

কী এই সমস্যা? অনেকে ‘রেস্টলেস লেগস সিন্ড্রোম’ নামক সমস্যায় আক্রান্ত হন। সে ক্ষেত্রে পা সারাক্ষণ নড়াচড়া করতে চায়। না হলে অস্বস্তি হতে থাকে। ঘুমের মধ্যেও পা নড়তে থাকে। ‘রেস্টলেস অ্যানাল সিন্ড্রোম’-এর ক্ষেত্রে একই সমস্যা হয় মলদ্বারের পেশিতে। হাঁটাচলা, দৌড় বা ভিডিয়ো গেম নিয়ে ব্যস্ত থাকার সময়ে এই সমস্যা বিশেষ টের পাননি বলে জানিয়েছেন আক্রান্ত। কিন্তু বিশ্রাম নিতে গেলেই সমস্যা ফিরে এসেছে।

আক্রান্তকে শেষ পর্যন্ত ঘুমের ওষুধ দিতে বাধ্য হয়েছেন চিকিৎসকরা। শুরু হয়েছে মলদ্বার এবং তার চারপাশের স্নায়ুর চিকিৎসাও।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল