২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ডায়াবেটিসে হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে রক্তে শর্করার মাত্রা কত থাকা উচিত?


ডায়াবেটিসে ভুগছেন! একবার হৃদ্‌রোগে আক্রান্তও হয়েছেন? এমন অবস্থায় আবারো হৃদ্‌রোগের আশঙ্কা থেকেই যায়। তাই সাম্প্রতিক গবেষণা বলছে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে এড়ানো যাবে হৃদ্‌রোগ বা স্ট্রোকের ঝুঁকি। রক্তে শর্করার মাত্রা কত হলে, তা একজন ডায়াবেটিসে আক্রান্ত রোগীর পক্ষে নিরাপদ?

বিশেষজ্ঞদের মতে, রক্তে ৫.৭ শতাংশ শর্করা থাকলে তা স্বাভাবিক। আর মাত্রাটি ৬.৫ শতাংশের বেশি হয়ে যাওয়া মানেই তারা ডায়াবেটিসে আক্রান্ত।

সমীক্ষা বলছে, পরিমাণটা ৬.৫ শতাংশের নিচে। এ সমীক্ষাটির সময়ে ৭০ বছরের ওপর যে সব ব্যক্তির রক্তে শর্করার নমুনা সংগ্রহ করা হয়েছিল, তারা প্রত্যেকেই একবার অন্তত স্ট্রোকে আক্রান্ত। আসলে বিশেষজ্ঞদের মতে, রক্তে ৫.৭ শতাংশ শর্করা থাকলে তা স্বাভাবিক। আর মাত্রাটি ৬.৫ শতাংশের বেশি হয়ে যাওয়া মানেই তারা ডায়াবেটিসে আক্রান্ত।

সমীক্ষার প্রত্যেক বয়স্কদের ক্ষেত্রেই শর্করার মাত্রা ছিল গড়ে ৭.৫ শতাংশ। গবেষকদের মতে, রক্তে শর্করার মাত্রা ৭.০ শতাংশের বেশি হলেই হৃদ্‌রোগ, স্ট্রোকের ঝুঁকি বাড়ে। একবার স্ট্রোক বা হৃদ্‌রোগ হয়ে গেলে তাই যে কোনও উপায়ে রক্তে শর্করার মাত্রা ৬.৫ শতাংশর নিচে রাখার চেষ্টা করা উচিত। তা হলে হৃদ্‌রোগের ঝুঁকি কম থাকে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)