২৮ অক্টোবর ২০২১
`

সবুজ দাগ হওয়া আলু খেলে যে ক্ষতি হতে পারে


অনেক সময় দেখা যায় আলু বাড়িতে রেখে দেয়ার ফলে সবুজ দাগ ধরে যায়। মূলত আলুর গায়ে রোদ পড়লে এমন হয়। কিন্তু এই আলু কি খাওয়া উচিত?

সবুজ দাগ ধরা আলু খাওয়া মোটেই উচিৎ নয়, এমনটাই বলছেন চিকিৎসকরা। কারণ উল্লেখ করে তারা তারা বলেন, এতে আলুর মধ্যে সোলানাইন নামক বিষাক্ত উপাদান তৈরি হয়। সাধারণত রোদ পড়লে আলুর মধ্যে ক্লোরেফিল তৈরি হতে থাকে। কিন্তু যত দিনে সেই ক্লোরেফিল দেখতে পাওয়া যায়, তত দিনে আলুর মধ্যে সোলানাইন নামক বিষ তৈরি হতে শুরু করেছে।

চিকিৎসকরা বলছেন, মূলত কীটপতঙ্গ বা অন্য জীবাণু থেকে নিজেকে রক্ষা করার জন্য আলু এই রাসায়নিকটি তৈরি করতে থাকে। মানুষের দেহে এটি বিষক্রিয়ার সৃষ্টি হয়।

অনেকে আলুর এই সবুজ অংশটি কেটে ফেলে দিয়ে, বাকি আলুটি খান। কিন্তু তাতে কোনো লাভ হয় না। কারণ সোলানাইন গোটা আলুর মধ্যেই ছড়িয়ে যায়।

ঠিক কী সমস্যা হতে পারে এই জাতীয় আলু খেলে? এই উপাদানটি বেশি মাত্রায় শরীরে গেলে সাধারণত পেটের সমস্যা হয়। তবে এটির প্রতিক্রিয়া কেমন হবে তা নির্ভর করছে যার শরীরে যাচ্ছে তার ওজনের উপর। যাদের ওজন বেশি, চেহারা বড় তাদের ক্ষেত্রে খুব বেশি প্রভাব নাও পড়তে পারে। কিন্তু যাদের ওজন কম, তাদের ক্ষেত্রে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে এই সোলানাইন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এটি ক্ষতি করতে পারে।

সূদত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)