১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

মডার্নার টিকা ৬ মাস পর্যন্ত ৯৩ ভাগ কার্যকর

মডার্নার টিকা ৬ মাস পর্যন্ত ৯৩ ভাগ কার্যকর - ছবি : ভোয়া

ওষুধ কোম্পানি মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা ষ্টিফেন ব্যান্সেল বলেছেন, আমরা অত্যন্ত আনন্দিত যে আমাদের কোভিড ১৯-এর টিকা ছয় মাস পর্যন্ত ৯৩ ভাগ টেকসই কার্যকারিতা দেখিয়েছে। তবে এটা মানতে হবে যে ডেল্টা ধরণ একটি নতুন হুমকি এবং এ বিষয়ে আমাদেরকে সতর্ক থাকতে হবে।

মডার্না বলেছে, তাদের টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ছয় মাস পর্যন্ত তা ৯৩ ভাগ কার্যকর থাকে। বৃহস্পতিবার এক ঘোষণায় ম্যাসাচুসেটস ভিত্তিক কেম্ব্রিজ প্রতিষ্ঠানটি তাদের আয়ের হিসাব দেয়ার সময় একথা জানায়।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ষ্টিফেন ব্যান্সেল বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে আমাদের কোভিড ১৯-এর টিকা ছয় মাস পর্যন্ত ৯৩ ভাগ টেকসই কার্যকারিতা দেখিয়েছে তবে এটা মানতে হবে যে ডেল্টা ধরণ একটি নতুন হুমকি এবং এ বিষয়ে আমাদেরকে সতর্ক থাকতে হবে।

প্রতিষ্ঠানের তরফে বলা হয়েছে, তাদের মনে হয় শীতকালের আগে একটি বুস্টার শট নেয়া প্রয়োজন, তবে স্বাস্থ্য কর্মকর্তারা আপাতত বুস্টার নেবার পরামর্শ দিচ্ছেন না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দরিদ্র দেশগুলোতে প্রথম ডোজ দেয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত ধনী দেশগুলোকে বুস্টার না দেয়ার পরামর্শ দিয়েছে।

দ্বিতীয় কোয়ার্টারে মডার্না ২.৭৮ বিলিয়ন ডলার আয় করেছে। গত বছর এই সময়ে তাদের ক্ষতি হয়েছিল ১ লাখ ১৭ হাজার ডলার। এই টিকাটি প্রতিষ্ঠানের একমাত্র অনুমোদিত পণ্য যা বিশ্বের ৫০টি দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি পেয়েছে।

জার্মান পার্টনার বায়ো এন টেকের সাথে যৌথভাবে টিকা উৎপাদনকারী ফাইজার সম্প্রতি বলেছে, তাদের টিকা দ্বিতীয় ডোজ দেয়ার পর কয়েক মাস কার্যকর থাকে। তারা আরো বলেছে, কোম্পানির লাভের প্রায় অর্ধেক আসছে এই টাকা থেকে।
সূত্র : ভয়েস অব আমেরিকা



আরো সংবাদ


আ’লীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত করোনায় আরো ৭ জনের মৃত্যু পাকিস্তানের মাটিতে খেলতে পারেন কোহলিরা জাতিগত নির্মূল অভিযান চালানোর দায়ে আর্মেনিয়াকে অভিযুক্ত করল আজারবাইজান ফেসবুকে কোরআন নিয়ে কটূক্তি, সিরাজদিখানে আটক যুবক কারাগারে আগামী বছরের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট দল বালিয়াকান্দিতে সড়ক দুর্ঘটনায় শিশু নিহত দ্রুত বিবিআইএন মোটর ভেহিকেল চুক্তি বাস্তবায়নে গুরুতারোপ পররাষ্ট্রমন্ত্রীর ভূরুঙ্গামারীতে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অবস্থান সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে ভারতে মুসলিম নিধনের চিত্র

সকল